দুপুর ০১:৪৭ ; মঙ্গলবার ;  ২১ মে, ২০১৯  

তিনদিনের সফরে ঢাকায় কৌশিক বসু

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ও জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক কৌশিক বসু শনিবার সকালে তিনদিনের সফরে বাংলাদেশ এসেছেন। বাংলাদেশ ব্যাংকের আমন্ত্রণে তিনি এই সফরে এসেছেন। ঢাকায় অবস্থানকালে বিশ্বব্যাংকের এই কর্মকর্তা রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে অবস্থান করবেন।

বিশ্বব্যাংক ঢাকা অফিস সূত্রে জানা গেছে, সফরকালে কৌশিক বসু সমষ্টিক স্থিতিশীলতা, ব্যক্তি খাতের উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বিষয়ক আন্তর্জাতিক কর্মশালায় অংশগ্রহণ করবেন। এছাড়া গ্রামীণ অর্থনীতির চিত্র দেখতে মাঠ পর্যায়েও পরিদর্শন করবেন তিনি। কাল রবিবার দিনের যে কোনও সময় বিশ্বব্যাংকের আগারগাঁওস্থ ঢাকা অফিস পরিদর্শন করবেন তিনি।

কৌশিক বসুর সম্ভাব্য সফরসূচিতে রয়েছে, রফতানিমুখী শিল্পের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক, বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয় পরিদর্শন, বিশ্ব অর্থনীতি, বাংলাদেশ ও আঞ্চলিক সহযোগিতা বিষয়ের ওপর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বক্তৃতা।

এছাড়া অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সঙ্গে সাক্ষাৎ এবং সবশেষে ১৫ ডিসেম্বর বিকাল ৪টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাংবাদিকদের সঙ্গে এক সংবাদ সম্মেলনে তিনি উপস্থিত থাকবেন বলেও জানা গেছে।

উল্লেখ্য, কৌশিক বসু ১৯৫২ সালের ৯ জানুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় জন্মগ্রহণ করেন। দিল্লির সেন্ট স্টিফেন কলেজে পড়াশোনার পর লন্ডন স্কুল অব ইকোনমিকস থেকে পিএইচডি ডিগ্রি নেন এই বাঙালি অর্থনীতিবিদ। ২০১২ সালের ১ অক্টোবর তিনি বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদের দায়িত্ব নেন। উন্নয়নশীল দেশগুলো থেকে তিনি দ্বিতীয় ব্যক্তি হিসেবে এ পদে দায়িত্ব পালন করছেন।

এর আগে তিনি ভারত সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। কৌশিক বসু ভারত সরকারের পদ্মভূষণ পুরস্কারও পেয়েছেন। অর্থনীতিতে নোবেল জয়ী অমর্ত্য সেন তার একাডেমিক উপদেষ্টা। তিনি যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। ‘অর্থনীতির যুক্তিতর্ক ও গল্প’ বাংলা ভাষায় লিখিত কৌশিক বসুর একটি বিখ্যাত বই। তার লেখা একাধিক বই অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস ও প্রিন্সটন ইউনিভার্সিটি প্রেস থেকে প্রকাশিত হয়েছে। কৌশিক বসু মূলত উন্নয়ন অর্থনীতি,কল্যাণ অর্থনীতি ও শিল্প খাত নিয়ে কাজ করেন।

আগামী ১৫ ডিসম্বের তার ঢাকা ছাড়ার কথা রয়েছে।

/এসআই/এসএম/এসটি/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।