রাত ০২:২৩ ; সোমবার ;  ০৫ ডিসেম্বর, ২০১৬  

‘এশিয়ান ল ফোরামে’ ইউএপি’র শিক্ষার্থীদের রোল মডেল গৃহীত

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

এশিয়ান সোসাইটি অব ইন্টারন্যাশনাল ল ইয়ুথ ফোরাম, মিনিস্ট্রি অব ফরেন অ্যাফেয়ার্স এবং মিনিস্ট্রি অফ জাস্টিস অব থাইল্যান্ডের যৌথ উদ্যোগে সম্প্রতি থাইল্যান্ডে অনুষ্ঠিত হলো এশিয়ান সিল ইয়ুথ ফোরাম ২০১৫।

বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত এ কনফারেন্সে উঠে এসেছে আইনের মাধ্যমে বিনিয়োগ, মুক্ত ব্যবসায়িক অঞ্চল,বাণিজ্যিক আরবিট্রেশন, ইন্টেলেকচুয়াল প্রোপার্টির রক্ষা,আন্তর্জাতিক ট্যাক্স, আন্তর্জাতিক মানবাধিকার আইন এবং জলবায়ু,পরিবেশ ও এনার্জি খাতে এশিয়ান আঞ্চলিক সংহতিকরণ এবং বাণিজ্যিক সহযোগিতা বৃদ্ধি নিয়ে এশিয়ার তরুণদের ভাবনা।

থাইল্যান্ডের প্রিন্সেস বাজরাকাটিয়াভা মাহিদুল উদ্বোধনী বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া এবারের আয়োজনে এশিয়ার ৬০টি

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তুলে ধরেন আর্ন্তজাতিক বিভিন্ন বিষয়ে তাদের পর্যবেক্ষণ ও পরিকল্পনা।

এ আয়োজনের বাংলাদেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অংশ নিয়েছিলেন এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষক আবদুল্লাহ-আল নোমানের নেতৃত্বে চার সদস্যের একটি দল। জাবের আহমেদ,এ.জে.এস আলামিন-হীরা, তানভীর হোসাইন বাংলাদেশের জন্য নিয়ে এসেছে অভাবনীয় সাফল্য। এই তারুণ্য নির্ভর দলটির প্রস্তাবিত

তিনদিনব্যাপী এ আয়োজনে বাছাই পর্বের শেষ অংশটি ছিল আন্তর্জাতিক আইনের ত্রমাগত পরিবর্তনকে দীর্ঘস্থায়ী করার পরিকল্পনা পর্যালোচনা। যেকানও বাংলাদেশের শিক্ষার্থীরা তুলে ধরেন তাদের প্রস্তাবিত পরিকল্পনা। বিভিন্ন দেশের আইনজ্ঞদের নির্বাচনে এই তারুণ্য নির্ভর দলটির প্রস্তাবনা গৃহীত হয়েছে আন্তর্জাতিক আইনের ক্রমাগত পরিবর্তনকে দীর্ঘস্থায়ী করার রোল মডেল হিসেবে।

 

/এআই /

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।