রাত ১১:৪৪ ; বৃহস্পতিবার ;  ১৮ জুলাই, ২০১৯  

সাবধান! শিশু দেখছে কিন্তু!

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।
অনেক সময় আমরা না বুঝেই শিশুর সঙ্গে এমন কিছু আচরণ করে ফেলি যা তাদের মনোজগতে খারাপ প্রভাব ফেলে। শিশুরা অনুকরণপ্রিয়। তাই তাদের সামনে সব কিছু বলা বা করা উচিত নয়। আবার অনেক সময় বাবা মায়ের বিভিন্ন আচরণে শিশু নিজেকে অবহেলিত ভাবতে শুরু করে। এতে সে বেড়ে ওঠে অভিমান নিয়ে। শিশুর সঙ্গে মিশতে হবে তার মতো করেই। জেনে নিন এ বিষয়ে কিছু টিপস-

  • শিশুর সামনে অন্যকে আঘাত করবেন না। এটি শিশুর মনে নিষ্ঠুরতা তৈরি করবে।
     
  • মনে রাখবেন শিশুরা যা দেখে সেটাই দ্রুত শিখে ফেলে। তাই শিশু সামনে থাকলে আরেকজনের সঙ্গে খারাপ ব্যবহার বা গালাগালি করবেন না।
     
  • শিশুর অনুভূতি বোঝার চেষ্টা করুন। তার কথা মন দিয়ে শুনুন। বাবা মায়ের সঙ্গে শিশুর এক ধরনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠবে।
     
  • বন্ধুদের সামনে কিংবা বাইরের কারোর সামনে শিশুকে বকাঝকা করবেন না। এতে সে মানসিকভাবে ভেঙে পড়তে পারে। শিশু কোন অন্যায় করলে তাকে আলাদা করে কাছে ডেকে বিষয়টি কেন অন্যায় সেটা বোঝান।
     
  • শিশুকে কখনও অন্য শিশুর সঙ্গে তুলনা করবেন না। এটি শিশুর মনোবল নষ্ট করে দেয়। বরং তার কাজের প্রশংসা করুন। এতে ভালো কিছু করতে উৎসাহী হবে সে।  
     

তথ্য: বোল্ডস্কাই


/এনএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।