রাত ০৫:০০ ; রবিবার ;  ২১ জানুয়ারি, ২০১৮  

প্রকৃতি ও আমাদের ভবিষ্যৎ

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।
সমুদ্রের গভীর থেকে উঠে আসা অদ্ভুত এক প্রাণী। তার লম্বা পোশাক জুড়ে আবর্জনা। আবর্জনার ভারে ঝুঁকে পড়েছে সে। অবনত প্রাণীটি নির্দেশ করছে আমাদেরই ভবিষ্যৎ! ফটোগ্রাফার ফেব্রিস মন্টেরো বিভিন্ন প্রতীকী ছবির মাধ্যমে সাজানো তার ফটো সিরিজে এভাবেই দেখিয়েছেন ভবিষ্যতের প্রাকৃতিকে।    
আমরা বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে নষ্ট করে চলেছি আমাদের আবাসস্থল। নিজেদের স্বার্থলাভের আশায় প্রতিনিয়ত অত্যাচার করছি প্রকৃতিকে। ফলে দিন দিন বসবাসের অযোগ্য হয়ে পড়ছে পৃথিবী। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে কী অপেক্ষা করছে আমাদের জন্য? সেটাই দেখিয়েছেন ফটোগ্রাফার ফেব্রিস মন্টেরো। কথিত আছে ‘মাদার অব আর্থ’ খ্যাত প্রাচীন গ্রিক দেবী গায়া মানুষের নিষ্ঠুরতার কাছে পরাজিত হয়ে ব্যর্থ হন প্রকৃতিকে রক্ষা করতে। পরবর্তীতে তিনি মনস্থ করেন তার সন্তাদের মাধ্যমে প্রাকৃতিক বিপর্যয় সম্পর্কে পৃথিবীর মানুষের কাছে সতর্ক বার্তা প্রেরণ করবেন। এ গল্প অনুযায়ীই সেনেগালের নাগরিক ডলজিকে সাজিয়েছেন মন্টেরো। তুলে ধরেছেন ভয়ংকর এক ভবিষ্যতের কথা। ডলজিকে পরানো হয়েছে আলকাতরা, বালি, মাছ ধরার জাল, গাছের গুঁড়িসহ আরও অনেক কিছু। ছবিগুলো তোলা হয়েছে সেনেগালের রাজধানী ডাকারে। সবগুলো ছবি তুলতে সময় লেগেছে প্রায় দুই বছর।

তথ্য ও ছবি: সিএনএন স্টাইল 

/এনএ/
 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।