সকাল ০৯:১৮ ; সোমবার ;  ২২ অক্টোবর, ২০১৮  

গর্ভাবস্থায় সর্দি-কাশি?

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।
শীত আসি আসি করছে। আবহাওয়া পরিবর্তনের এ সময় নানাবিধ শারীরিক সমস্যায় পড়তে পারেন হবু মা। এরমধ্যে অন্যতম সর্দি-কাশি। গর্ভাবস্থায় যেন ঠাণ্ডা না লাগে সেজন্য সবসময় সচেতন থাকতে হবে। তারপরেও ঠাণ্ডা লেগে গেলে প্রাকৃতিক উপায়েই নিরাময়ের চেষ্টা করুন। যদি ঠাণ্ডা লাগা না কমে তবে দেরি না করে ডাক্তার দেখান। ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ খাবেন না। জেনে নিন সর্দি-কাশি নিরাময়ের কিছু ঘরোয়া উপায় সম্পর্কে-     

ফুটন্ত পানির ভাপ নিন
একটি গামলায় ফুটন্ত পানি নিন। তারপর গামলার উপরে মুখ নিয়ে গরম পানির ভাপ টেনে নিন। নাক বন্ধ থাকলে এটি প্রাকৃতিকভাবে সমাধান করবে। পানিতে কোন ওষুধ মেলাবেন না। যেকোনো ধরনের ওষুধ ব্যবহারের আগে ডাক্তারের পরামর্শ নিয়ে নিন।

গার্গল করুন
গলা খুসখুস করলে গার্গল করুন। এটি খুসখুসে কাশি দূর করার জন্য খুবই কার্যকর পদ্ধতি। হালকা গরম পানিতে সামান্য লবণ মিশিয়ে গার্গল করুন। প্রতিদিন কমপক্ষে তিনবার করলে গলা ব্যথা ও খুসখুসে ভাব কমে যাবে। চাইলে গার্গলের পানিতে লবঙ্গ অথবা আদা কুচি মিশিয়ে নিতে পারেন।

পর্যাপ্ত বিশ্রাম নিন
ঠাণ্ডা লাগা থেকে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই সর্দি-কাশিকে অবহেলা করবেন না একেবারেই। প্রতিদিন পর্যাপ্ত বিশ্রাম নেওয়া জরুরি। আপনি কর্মজীবী নারী হলে সময় বের করে বিশ্রাম নিন।
 
আদা চা পান করুন
ঠাণ্ডা লাগা অথবা গলা ব্যথায় আদা চা পান করতে পারেন। ভেষজ এ চা ঠাণ্ডা লাগার অস্বস্তি থেকে আপনাকে দ্রুত মুক্তি দেবে।   

মধু
ঠাণ্ডা লাগলে মধু খেলে উপকার পাবেন। এক চামচ মধু সরাসরি খেয়ে ফেলুন। চাইলে চায়ের সঙ্গে মিলিয়ে নিতে পারেন মধু। লেবু এবং মধু একসঙ্গেও খেতে পারেন। এটি চটজলদি উপশম করবে সর্দি-কাশির।

তথ্য: বোল্ডস্কাই

/এনএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।