সন্ধ্যা ০৭:০৩ ; শনিবার ;  ২১ জুলাই, ২০১৮  

খাবারের বিষাক্ত পদার্থ দূর করবেন যেভাবে

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।
বিষাক্ত ফরমালিন কিংবা কীটনাশকের কারণে অনেকে সবজি ও ফল খেতে চান না। অথচ শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় এগুলো। কয়েকটি সহজ উপায় রয়েছে খাবার থেকে ক্ষতিকারক এসব পদার্থ দূর করার। জেনে নিন বাজার থেকে কিনে আনার পর কীভাবে দূর করবেন খাবারের বিষাক্ত পদার্থ-

ভিনেগারের সাহায্যে
সিঙ্কে পানি জমিয়ে এক কাপ সাদা ভিনেগার মেশান। সবজি ও ফল এই দ্রবণে ডুবিয়ে পরিষ্কার করুন। একটি পরিষ্কার পানি ভর্তি পাত্রে ফল ও সবজি আবার পরিষ্কার করে তারপর খান।

বেকিং সোডার দ্রবণে
একটি বড় পাত্রে ৫ গ্লাস পানি নিন। ৪ টেবিল চামচ বেকিং সোডা মেশান পানিতে। দ্রবণে সবজি ও ফল ডুবিয়ে রাখুন। ১৫ মিনিট পর সেগুলো বের করে শুকিয়ে নিন।    

হলুদের পানিতে
একটি পাত্রে ফুটানো পানি নিন। ৫ চা চামচ হলুদ গুঁড়া মেশান পানিতে। সবজি ও ফল ডুবিয়ে ভালো করে পরিষ্কার করুন। তারপর অন্য পাত্রে রাখা পরিষ্কার পানিতে ডুবিয়ে তুলে রাখুন।  

লবণ পানির সাহায্যে
পাত্রে পরিষ্কার পানি নিয়ে এক কাপ লবণ মেশান। ফল ও সবজি এই দ্রবণে ডুবিয়ে রাখুন। ১০ মিনিট পর পাত্রের পানি ফেলে পরিষ্কার পানি দিন। খাওয়ার আগে ৪ থেকে ৫ বার ধুয়ে নিন সেগুলো।

/এনএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।