রাত ১১:০৬ ; সোমবার ;  ২২ জুলাই, ২০১৯  

ভারতে ‘গরুর মাংস উৎসবে’র পরিকল্পনাকারী ১৬ শিক্ষার্থী গ্রেফতার

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।

আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও ‘গরুর মাংস উৎসবে’র পরিকল্পনা করে গ্রেফতার হলেন ভারতের হায়দরাবাদের ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের ১৬ শিক্ষার্থী। আর এই উৎসবের বিপরীতে গরু রক্ষা দিবস পালনের ঘোষণা দিয়ে রাজা সিং নামের এক আইনপ্রণেতা গৃহবন্দি হয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি খবরটি নিশ্চিত করেছে।

এনডিটিভির খবরে বলা হয়, স্থানীয় সময় বুধবার সকালে ওই শিক্ষার্থীদের গ্রেপ্তার করা হয়।

এনডিটিভি জানায়, ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ে বৃহস্পতিবার ‘গরুর মাংস উৎসবে’র পাশাপাশি ‘শূকরের মাংস উৎসব’ করার ঘোষণা দেয় একদল শিক্ষার্থী। প্রতিবাদে একই দিন একটি র‍্যালি করার সিদ্ধান্ত নেন বিজেপির গোশামহল এলাকার সংসদ সদস্য রাজা সিং। এতে সাম্প্রদায়িক সংঘর্ষ হতে পারে; এমন আশঙ্কায় শিক্ষার্থীদের গ্রেফতার ও সাংসদকে গৃহবন্দী করা হয়।

উদ্ভূত পরিস্থিতিতে সহিংসতা এড়াতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ব্যারিকেড দিয়ে সীমিত করা হয়েছে মানুষ ও যানবাহনের চলাচল।

মঙ্গলবার ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গরুর মাংসের বিরিয়ানি ও কাবাব খেয়েছিলেন। ওই সময় তারা জানান, ‘গরুর মাংস উৎসব’ করার ব্যাপারে তাঁরা দৃঢ়প্রতিজ্ঞ। তবে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে গরু বা শূকরের মাংসের উৎসব-সহ পাঠ্যক্রমের সঙ্গে সম্পর্কহীন যেকোন কিছু করার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

এর আগে গত সোমবার এ ধরনের উৎসবকে প্রাণী অধিকার-সংক্রান্ত আইনের লঙ্ঘন উল্লেখ করে স্থগিতাদেশ জারি করে হায়দরাবাদের আদালত।

/বিএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।