সকাল ১১:০১ ; রবিবার ;  ০৮ ডিসেম্বর, ২০১৯  

নীলফামারীতে আন্তর্জাতিক গণহত্যা দিবস পালিত

প্রকাশিত:

নীলফামারী প্রতিনিধি।।

নীলফামারীতে পালিত হয়েছে আন্তর্জাতিক গণহত্যা দিবস। এ উপলক্ষ্যে বুধবার সন্ধ্যায় জেলার সব বধ্যভূমিতে একযোগে আলো জ্বালানো,সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে প্রথমে নীলফামারী সরকারি কলেজ চত্বরে ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার ও রাজাকার আলবদর বাহিনীর হাতে নিহতদের স্মরণে বধ্যভূমিতে মোমবাতি জ্বালানো হয়। জেলার ডিমলা, জলঢাকা ও সৈয়দপুরের বিভিন্ন বধ্যভূমিতে সংশ্লিষ্ট উপজেলা পরিষদের উদ্যোগে একই কর্মসূচি পালন করা হয়।

এসব কর্মসূচিতে প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা, স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মী, মুক্তিযোদ্ধা, শহীদ পরিবারের সদস্যরাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

নীলফামারী সরকারি কলেজের অধ্যক্ষ লায়লা আরজুমান্দ বানুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ জে এম এরশাদ আহসান হাবীব,অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মজিবুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহম্মেদ, সাধারণ সম্পাদক মমতাজুল হক, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.সাবেত আলী প্রমুখ। পরে শিল্পকলা একাডেমির শিল্পীরা গণসংঙ্গীত পরিবেশন করেন।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশে গণহত্যার শিকার ও নির্যাতিত মানুষের প্রতি শ্রদ্ধা রেখে ২০১৫ সালে ১১ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ সভায় ৯ ডিসেম্বরকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

১৯৭১ সালে বাংলাদেশেও পাকিস্তানি হানাদার বাহিনী ও তার দোসরারা যে গণহত্যা চালিয়েছিল তা ইতিহাসে বিরল। শুধু তাই নয়, সেসময় সম্ভ্রমহানীর শিকার হয়েছিল প্রায় ৬ লক্ষের বেশি নারী।

/এসএম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।