রাত ১২:১৫ ; শনিবার ;  ২২ সেপ্টেম্বর, ২০১৮  

মাঝরাতে শর্টকাট চিকেন টিক্কা!

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।

ভীষণ চিকেন টিক্কা খেতে ইচ্ছা করছে। রাত বাজে ১টা। সব দোকান বন্ধ কিন্তু আপনাকে খেতেই হবে। ফ্রিজের মুরগি আপনার দিকে তাকিয়ে উপহাস করছে। কিন্তু কী করতে হবে জানেন না। এরকম ঘটনা হর-হামেশাই আমাদের চারপাশে ঘটে। গভীর রাতে দোকানের খাবার খাওয়ার জন্য মন-প্রাণ আনচান করে ওঠে। গভীর রাতে ঝটপট সেইসব খাবার খাওয়ার চটপট রেসিপি দিচ্ছে বাংলা ট্রিবিউন। আজকে হবে চিকেন টিক্কা।

উপকরণ:

১। দেড় কেজি ওজনের মুরগি- ১০ টুকরো করে কাটা

২। টক দই- এক কাপ

৩। লবণ- পরিমাণ মতো

৪। হলুদ গুঁড়া- ১ চা চামচ

৫। মরিচ গুঁড়া- ২ চা চামচ

৬। আদা বাটা- ১ টেবিল চামচ

৭। রসুন বাটা- ২ চা চামচ

৯। গরম মশলার গুঁড়া- আধ চা চামচ

১০। টমেটো সস- ১ টেবিল চামচ

১১। তেল – সামান্য

১২। অ্যারারুট – ২ টেবিল চামচ 

প্রণালী: তেল ও অ্যারারুট ছাড়া উপরের সব উপকরণ একসঙ্গে মুরগির সঙ্গে মেখে ১ ঘণ্টা রেখে দিন। এই একঘণ্টা মন দিয়ে একটি টানটান উত্তেজনার ছবি দেখতে থাকুন। এক ঘণ্টার অ্যালার্ম বেজে উঠলে হেলতে দুলতে রান্না ঘরে গিয়ে রুটি ভাজার তাওয়া বা লোহার বড় কড়াইটা চুলায় চাপিয়ে দিন। প্রচণ্ড গরম হয়ে আসলে তাতে ২ চা চামচ পরিমাণ তেল দিয়ে গরম করুন। এবার মশলা মাখানো মুরগিতে অ্যারারুট ছড়িয়ে দিন। এটি পানি শুষে নিবে। কড়াইয়ে মুরগির টুকরো ছেড়ে দিন। চারটি করে টুকরো একসঙ্গে ভাজতে পারেন। অল্প আঁচে মুরগি ভাজা করে নিন। ২০-২৫ মিনিট লাগবে মুরগি ভাজা হতে। হয়ে গেল মশলাদার টিক্কা।

আপনি চাইলে পুরো মশলা মাখানো মুরগি বেকিং ট্রেতেও তেল মাখিয়ে চাপিয়ে দিতে পারেন। ২০০ ডিগ্রি তাপমাত্রায় দুবার উলটে তেল ব্রাশ করে দিতে হবে আর কি। এখানেও ৩০ মিনিট লাগবে সেক্ষেত্রে অ্যারারুট দিতে হবে না। গরম গরম এমনি এমনি খেয়ে ফেলুন।

*** চিকেন টিক্কা করার অনেক সময় থাকলেও আপনি এই শর্টকার্ট পদ্ধতিতেই করতে পারেন। এতে স্বাদের কোনও হেরফের হবে না নিশ্চিত।  

/এফএএন/

 

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।