দুপুর ০১:১৭ ; মঙ্গলবার ;  ১৯ নভেম্বর, ২০১৯  

গার্মেন্ট সেক্টরে অ্যাকর্ড অ্যালায়েন্সের খবরদারির সমালোচনা ব্যবসায়ী নেতাদের

প্রকাশিত:

নারায়ণগঞ্জ প্রতিনিধি।।

বাংলাদেশের গার্মেন্ট সেক্টরে ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকার ক্রেতা জোট অ্যাকর্ড অ্যালায়েন্স-এর কঠোর সমালোচনা করেছেন ব্যবসায়ী ও উদ্যোক্তরা। বাংলাদেশ ছাড়া বিশ্বের অনেক দেশের গার্মেন্ট সেক্টরে বড় ধরনের ত্রুটি থাকলেও সেটা নিয়ে অ্যাকর্ড অ্যালায়েন্স মাথা ঘামাচ্ছে না বলে দাবি তাদের।

মঙ্গলবার দুপুরে নিট গার্মেন্ট মালিকদের সংগঠন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমএইএ) এর নারায়ণগঞ্জের প্রধান কার্যালয়ে বিকেএমইএ এর আয়োজনে ও বাংলাদেশ ট্যারিফ কমিশনের সহযোগিতায় ‘তৈরি পোশাক শিল্পে অশুল্ক বাধা : সমস্যা ও করণীয়’ সেমিনারে বক্তারা এসব কথা বলেন। সভায় নিট তৈরি পোশাক শিল্পে অশুল্ক বাধা দূর করতে সরকারের দৃষ্টি আকর্ষণে ট্যারিফ কমিশনের প্রতি আহ্বান জানান উদ্যোক্তারা।

বিকেএমইএ’র সহসভাপতি (অর্থ) জিএম ফারুকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যারিফ কমিশনের সদস্য আফরোজা পারভীন। আলোচনায় অংশ নেন বিকেএমইএ এর সাবেক সিনিয়র সহসভাপতি মোহাম্মদ হাতেম, দ্বিতীয় সহসভাপতি মনসুর আহমেদ,প্রতিষ্ঠাকালীন সভাপতি ও পরিচালক মঞ্জুরুল হক, পরিচালক হাবিবুর রহমান, হুমায়ূন কবির শিল্পী, উইজডম অ্যাটায়ার্স লিমিটেড এর পরিচালক আক্তার হোসেন শিকদার অপূর্ব প্রমুখ।

প্রধান অতিথি আফরোজা পারভীন বলেন,বাংলাদেশে তাজরীন অগ্নিকাণ্ড ও রানা প্লাজা ধসের পর দেশের গার্মেন্ট শিল্পে ব্যাপক ধাক্কা লেগেছে। যদিও এর ফলে আমাদের যে সামান্য কিছু ঘাটতি ছিল সেগুলো দূর হয়েছে। তবে তৈরি পোশাক শিল্পের বাজার আরও সম্প্রসারণ হওয়া দরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও পণ্য বহুমুখীকরণ ও বাজার সম্প্রসারণের দিকে জোর দিয়েছেন।

জিএম ফারুক বলেন,আজকে ট্যারিফ কমিশন যে উদ্যোগ নিয়েছে সেটা সময় উপযোগী। আমাদের লক্ষ্য চীনকে পেছনে ফেলে এগিয়ে যাওয়া।

বিকেএমইএ’র সাবেক সিনিয়র সহসভাপতি মোহাম্মদ হাতেম বলেন,বর্তমানে অ্যাকর্ড অ্যালায়েন্স আমাদের ঘাড়ে চেপে বসেছে। কিছু হলেই লাল কালি দিয়ে তাদের ওয়েবসাইটে আপলোড করছে। অথচ আমি কম্বোডিয়া ও ভিয়েতনামের অনেক কারখানায় দেখেছি, তাদের কারখানাগুলোতে অনেক ত্রুটি আছে। অথচ সেখানে অ্যাকর্ড অ্যালায়েন্স এর কোনও ভূমিকা নেই।

বাংলাদেশ ট্যারিফ কমিশনের গবেষণা কর্মকর্তা আব্দুল লতিফ বলেন,অশুল্ক বাধা সবচেয়ে বেশি বসিয়েছে ভারত এবং সবচেয়ে বেশি সম্মুখীন হয়েছে চীন। তৈরি পোশাকের ক্ষেত্রে আমরা এখনও কোনও অভিযোগ না পেলেও উদ্যোক্তাদের সতর্ক থাকতে হবে।

/জেবি/এমআর/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।