রাত ১০:১৯ ; রবিবার ;  ১৮ নভেম্বর, ২০১৮  

সিঙ্গেল মুরিং টার্মিনালসহ ১০ প্রকল্প অনুমোদন

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

সাত হাজার ২৭৬ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে সিঙ্গেল মুরিং টার্মিনালসহ ১০ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এতে মোট ব্যয় হবে সাত হাজার ২৭৬ কোটি ৩৬ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে এক হাজার ৯১৮ কোটি ৬৫ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ৬০২ কোটি ৬০ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ব্যয় হবে চার হাজার ৭৫৫ লাখ টাকা।

রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সম্মেলন কক্ষে মঙ্গলবার এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা। বৈঠক শেষে এ বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনা সচিব মোহাম্মদ সফিকুল আযম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের অন্যান্য সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- চট্টগ্রাম, মংলা, আইসিডি কমলাপুর এবং বেনাপোল কাস্টম হাউজের জন্য কন্টেইনার স্ক্যানার ক্রয় প্রকল্প, এ বাবদ ব্যয় হবে ১১৭ কোটি ৪৬ লাখ টাকা।

বাকেরগঞ্জ-পাদ্রীশিবপুর-কাঠলতলি-সুবিদখালী-বরগুনা সড়ক প্রশস্তকরণ ও মজবুতকরণ প্রকল্প, এতে ব্যয় হবে ১৪৪ কোটি ১৯ লাখ টাকা।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও অবকাঠামো উন্নয়ন প্রকল্প, এর ব্যয় ২৮১ কোটি ৮৯ লাখ টাকা।

স্কিলস ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রকল্প, এর ব্যয় ১৬২ কোটি ৬৯ লাখ টাকা।

সমন্বিত কৃষি কর্মকাণ্ডের মাধ্যমে কুমিল্লা জেলার লালমাই-ময়নামতি পাহাড়ী এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়ন প্রকল্প, এতে ব্যয় হবে ৫৩ কোটি টাকা।

সমবায়ের মাধ্যমে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর জীবনযাত্রার উন্নয়ন প্রকল্প, এতে ব্যয় হবে ৩৬ কোটি ৬৪ লাখ টাকা।

বরিশাল সিটি করপোরেশনের বিভিন্ন সড়ক প্রশস্তকরণসহ উন্নয়ন ও সেতু-কালভার্ট নির্মাণ প্রকল্প, এর ব্যয় ৮৩ কোটি ৮১ লাখ টাকা।

পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় মিশ্র ফল চাষ প্রকল্প, এতে ব্যয় হবে ৩৬ কোটি ৮১ লাখ টাকা।

ইন্সটলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং উইথ ডাবল পাইপ লাইন প্রকল্প, এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে চার হাজার ৯৩৫ কোটি ৯৭ লাখ টাকা।

পশ্চিমাঞ্চলীয় গ্রিড নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্প, এর ব্যয় এক হাজার ৪২৩ কোটি ৯০ লাখ টাকা।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।