রাত ১০:৩৩ ; সোমবার ;  ২২ জুলাই, ২০১৯  

সুষমার পাকিস্তান সফর নিয়ে স্বপ্নবিলাসী নয় ভারত: আনন্দবাজার

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।

সুষমা স্বরাজের পাকিস্তান সফরকে কেন্দ্র করে যাতে কোনও রাজনৈতিক সমস্যা না হয়, সে বিষয়ে সচেতন রয়েছেন নরেন্দ্র মোদী। কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার খবরটি নিশ্চিত করেছে।

আনন্দবাজারের খবরে বলা হয়, প্যারিস থেকে ফিরে প্রধানমন্ত্রী তাঁর সঙ্গে নওয়াজ শরিফের আলোচনা নিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, মুখ্যসচিব নৃপেন মিশ্র, পররাষ্ট্রসচিব জয়শঙ্করের সঙ্গে আলাদা আলাদা করে বৈঠক করেন। আপাতত পাকিস্তান নিয়ে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেবল দ্বিপাক্ষিক আলাপ-আলোচনা চান।  আর চান দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে।

এদিকে সুষমা স্বরাজ আনন্দবাজারকে বলেন, “প্রধানমন্ত্রী আমাকে যেতে বলেছেন। আমি যাচ্ছি। পাকিস্তানের সঙ্গে আমরা মৈত্রী চাই। কিন্তু সেটা নিয়ে কোনও অসত্য স্বপ্নবিলাস কাঙ্ক্ষিত নয়। বরং বাস্তবতার জমিতে যাত্রা শুরু হওয়াই উচিত কাজ হবে।”

নিজস্ব সূত্রের বরাতে আনন্দবাজার জানায়, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরে সন্ত্রাস ও সীমান্ত সমস্যা নিয়ে ধারাবাহিক ভাবে আলোচনা চলতে থাকবে। তবে কাশ্মীর সমস্যার সমাধানসূত্র নিয়ে এখনই আলোচনা শুরু করতে রাজি নয় ভারত।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে আনন্দবাজার জানায়, প্রথমত সুষমা স্বরাজ পাকিস্তানে যাচ্ছেন কোনও দ্বিপাক্ষিক বৈঠকে নয়। যাচ্ছেন ইস্তাম্বুল-পাকিস্তান সম্মেলনে যোগ দিতে। সেখানে গিয়ে তাঁর সঙ্গে নওয়াজ শরিফের আলাদা কথা হতে পারে। কিন্তু ভারত-পাকিস্তান দু’দেশের নীতিনির্ধারকরাই জানেন যে ভারত-পাকিস্তান সম্পর্কের চাবি সুষমা স্বরাজ নয়, আসলে রয়েছে নরেন্দ্র মোদীর হাতে।  

/বিএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।