বিকাল ০৫:৩৮ ; বৃহস্পতিবার ;  ১৭ জানুয়ারি, ২০১৯  

স্বাস্থ্য খাতের সাফল্যের প্রসংশায় ইউএসএইড ও বিশ্বব্যাংক

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

স্বাস্থ্যখাতের এমডিজি অর্জনে বাংলাদেশের সাফল্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছে ইউএসএইড ও বিশ্বব্যাংকের প্রতিনিধিদল।

প্রতিনিধিদলের নেতারা বলেন, মা ও শিশু মৃত্যুহার হ্রাসে বাংলাদেশের সাফল্য সারা বিশ্বে প্রশংসিত হয়েছে। ভবিষ্যতে স্বাস্থ্য ও পুষ্টি খাতে সমস্য মোকাবেলায় আরও তদারকি বাড়ানোর পরামর্শ দেন তারা।

সোমবার সচিবালয়ের স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাৎকালে প্রতিনিধিদলের নেতৃবৃন্দ এই প্রসংশা করেন। একই সঙ্গে তারা এই সাফল্য ধরে রাখতে আগামীতেও সহযোগীতা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন তারা।

এ সময়ে মোহাম্মদ নাসিম বলেন, জনগণের দোড় গোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। দেশে সরকারি হাসপাতাল গুলতে এখন আর ডাক্তার  সংকট নাই। সরকার গত বছর ছয় হাজার চিকিৎসক নিয়োগ দিয়ে গ্রাম পর্যায়ে পদায়ন করেছে। রোগীরা যথাযথ সেবা পাচ্ছে এবং বর্তমান সরকার বেশ কয়েকটি বিশেষায়িত হাসপাতাল স্থাপন করে আধুনিক চিকিৎসা সেবা নিশ্চিত করেছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সীমাবদ্ধ বাজেট নিয়ে বাংলাদেশ স্বাস্থ্যখাতে ব্যাপক অগ্রগতি অর্জন করে চলেছে। জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার রাজনৈতিক সদিচ্ছা নিয়ে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। মা ও শিশু স্বাস্থ্য উন্নয়নে দেশের প্রায় ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক সফলভাবে কাজ করছে।

এ সময়ে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, সচিব সৈয়দ মনজ্রুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক নুর হোসেন তালুকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।