সন্ধ্যা ০৬:১০ ; মঙ্গলবার ;  ২০ নভেম্বর, ২০১৮  

চীনাবাদামের গরম গরম স্যুপ

প্রকাশিত:

সম্পাদিত:

লাইফস্টাইল ডেস্ক।।

শীতে রসে ভেজানো ঠাণ্ড শীত পিঠা খেতে যেমন ভালো লাগে তেমনি গরম গরম স্যুপ হলে কিন্তু মন্দ হয় না। যারা ভীষণ শীত কাতুরে তারা গরম স্যুপ খেতে ভীষণ ভালোবাসবেন এটা নিশ্চিত। এই শীতে বাংলা ট্রিবিউন আপনাকে দিচ্ছে দারুণ মজার সব রেসিপি। আজকে থাকছে চীনাবাদাম ও মিষ্টি কুমড়ার ঝাল-ঝাল স্যুপ।

উপকরণ:

১।  মাখন- ৫ টেবিল চামচ

২। আদা কুচি- আধ চা-চামচ

৩।  কাঁচা মরিচ কুচি -১টি

৪। ধনেপাতা কুচি- দেড় টেবিল চামচ

৫।  লাল মরিচ গুঁড়া- সিকি চা চামচ

৬। পেঁয়াজ কুচি - ১টি

৬। চীনাবাদাম ভাজা- প্রায় এক কাপ

৭। গোলমরিচের তাজা গুড়া- আধা চা-চামচ

৮। মিষ্টি কুমড়া- আধা কাপ

 ৯। মুরগীর কিউব- ১ কাপ

১০। মুচমুচে করে ভাজা টফু- ১০ টুকরো (না চাইলে নাও দিতে পারেন)

১০। পানি -আড়াই কাপ  

প্রণালি: চুলায় সসপ্যান চাপিয়ে গরম হলে মাখন গলিয়ে নিন। এবার তাতে পেঁয়াজ ও আদা ঝুরি দিয়ে কিছুক্ষণ ভাজুন। পেঁয়াজ ও আদা ঝুরি নরম হয়ে এলে আঁচ কমিয়ে  ভাজা চীনাবাদাম, মুরগী,  লবণ, গোলমরিচ, কাঁচা মরিচ কুচি  ও মিষ্টি কুমড়া দিয়ে ১০ মিনিট ভেজে নিন। বেশি করে ভাজতে হবে যাতে মুরগীর মাংস ভালোমতো সেদ্ধ হয়।  এরপর নামিয়ে নিয়ে ঠাণ্ডা করে দুকাপ পানি দিয়ে ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করতে হবে। এরপর সসপ্যানে ঢেলে আধা কাপ পানি দিয়ে  আঁচ কমিয়ে আরও পাঁচ মিনিট ফুটিয়ে নিন।  এরপর ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে স্যুপ বোলে ঢেলে নিন। মরিচ গুড়া ও ভাজা টফু ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন গরম গরম  স্যুপ। একটু ভাজা চীনাবাদামও দিতে পারেন। ঠাণ্ডা সালাদ দিয়ে পরিবেশন করতে পারেন দারুণ এই চীনাবাদাম স্যুপ।

/এফএএন/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।