রাত ১২:২০ ; শনিবার ;  ২২ সেপ্টেম্বর, ২০১৮  

এডিবি প্রস্তুত ৩ বছরে ৪৯ হাজার কোটি টাকা দিতে

প্রকাশিত:

সম্পাদিত:

বিজনেস ডেস্ক।।

বাংলাদেশকে আগামী ৩ বছরে (২০১৬-১৮) ৬১২ কোটি ডলার প্রদানে প্রস্তুত রয়েছে এডিবি। প্রতি ডলার ৮০ টাকা দরে এ অর্থের পরিমাণ প্রায় ৪৯ হাজার কোটি টাকা।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি)‘কান্ট্রি অপারেশন বিজনেস প্ল্যান (সিওবিপি ২০১৬ -১৮)’ প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদন অনুসারে, উল্লেখিত সময়ে ২৭৭ কোটি ডলার নিশ্চিতভাবে পেতে যাচ্ছে বাংলাদেশ । বাকি ৩৩৫ কোটি ডলার অপেক্ষমাণ (স্ট্যান্ডবাই) রাখবে সংস্থাটি।

সহজ শর্তের ঋণ এডিএফ থেকে ২০১৬-১৮ সময়কালে ১২৭ কোটি ৬০ লাখ ডলার পাবে বাংলাদেশ। একই সময়ে আর ওসিআর থেকে পাবে ১৫০ কোটি ডলার ঋণ । ওসিআর-এর ক্ষেত্রে সুদ নির্ধারিত হয় লন্ডন আন্তব্যাংক লেনদেনে সুদের হার বা লাইবর অনুযায়ী।

এর বাইরে বাংলাদেশ চাইলে আরও অর্থ নিতে করতে পারবে। এ জন্য আরও ৩৩৫ কোটি ডলার বাংলাদেশের জন্য প্রস্তুত রাখবে এডিবি। সব মিলিয়ে ১৫টি প্রকল্পের জন্য এসব অর্থ বরাদ্দ থাকবে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ছয়টি খাতের বিভিন্ন প্রকল্পে ওই অর্থ ব্যয় করা হবে। খাতগুলো হলো শিক্ষা, জ্বালানি, কৃষি, প্রাকৃতিক সম্পদ ও পল্লি উন্নয়ন, পরিবহন, আর্থিক, পানি, এবং অন্যান্য নগরসুবিধা ও অন্যান্য সেবা ।
উল্লেখ্য, এডিবি’র সদস্য হিসেবে প্রতিবছর এডিবি উন্নয়ন তহবিল (এডিএফ) ও অর্ডিনারি ক্যাপিটাল রিসোর্সেস (ওসিআর) থেকে নিশ্চিতভাবে অর্থ পেয়ে থাকে বাংলাদেশ।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।