সন্ধ্যা ০৭:১৪ ; শনিবার ;  ২১ জুলাই, ২০১৮  

অস্কারেও মালালা

প্রকাশিত:

বিনোদন ডেস্ক।।

শান্তিতে নোবেলজয় করে পাকিস্তানের তরুণী মালালা ইউসুফজাই বিশ্বব্যাপী পরিচিতি পেয়েছেন। তালেবানদের গুলির ভয় না করে মেয়েদের শিক্ষার জন্য প্রচার চালাচ্ছেন বিশ্বজুড়ে। টিভি অনুষ্ঠান থেকে পত্র-পত্রিকায় নিয়মিত উপস্থিতি, আত্মজীবনী লিখে প্রচারের আলোয় আছেন নিয়মিত। সেই ধারাবাহিকতায় আবারও আলোচনায় মালালা। তবে এবার সরাসরি নিজে নয়, তার জীবন নিয়ে নির্মিত তথ্যচিত্র অস্কারের সংক্ষিপ্ত তালিকায় স্থান করে নিয়েছে।

বুধবার যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ২০১৬ সালের অস্কার পুরস্কারের তথ্যচিত্র বিভাগে মনোনয়ন পাওয়া শীর্ষ ১৫টির তালিকা প্রকাশ করা হয়। এ সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছে মালালাকে নিয়ে নির্মিত ডেভিস গুয়েনহেইম এর ‘হি নেমড মি মালালা’।    

১২৪টি তথ্যচিত্র থেকে সেরা ১৫টির সংক্ষিপ্ত তালিকা তৈরি করা হয়েছে। চূড়ান্ত বিজয়ী ঘোষণা হবে আগামী বছর ২৮ ফেব্রুয়ারি ওস্কার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে।

শীর্ষ ১৫টি সিনেমার তালিকায় আছে অ্যালেক্স গিবনির ‘গোয়িং ক্লিয়ার’, মাইকেল মুরের ‘হোয়্যার টু ইনভেড নেক্সট’ ও আসিফ কাপাডিয়ার ‘এমি’। মেক্সিকোর সীমান্ত নিয়ে ‘কার্টেল ল্যান্ড’, কাম্পাসে ধর্ষণ নিয়ে তদন্ত ‘দ্য হান্টিং গ্রাউন্ড’, অপরাধবিষয়ক ডকুমেন্টারি ‘৩১/২ মিনিটস’ এবং ‘টেন বুলেটস’।
‘হি নেমড মি মালালা’র ট্রেলার লিংক:

সূত্র: পিটিআই, এনডিটিভি।

/এএ/এমএম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।