সন্ধ্যা ০৬:০৪ ; রবিবার ;  ২০ অক্টোবর, ২০১৯  

স্ত্রী গুরুতর অসুস্থ থাকলে ডিভোর্স নয়: ভারতের সুপ্রিম কোর্ট

প্রকাশিত:

সম্পাদিত:

বিদেশ ডেস্ক।।

স্ত্রী যদি গুরুতর অসুস্থ থাকেন তবে পারস্পরিক সম্মতি থাকার পরও কোনও দম্পতির ডিভোর্স (বিবাহবিচ্ছেদ) আবেদন গ্রহণযোগ্য হবে না বলে রুল জারি করেছেন ভারতের সুপ্রিম কোর্ট। স্ত্রী সুস্থ হওয়ার পরই সে আবেদন বিবেচনা করা হবে বলেও আদালতের রুলে উল্লেখ করা হয়েছে। খবরটি নিশ্চিত করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

স্ত্রীর ক্যান্সার ধরা পড়ার পর এক দম্পতির বিবাহবিচ্ছেদের আবেদনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার এমন রুল জারি করে দেশটির সর্বোচ্চ আদালত। ওই বিবাহবিচ্ছেদের আবেদনের পর বিচারপতি এমওয়াই ইকবালের নেতৃত্বাধীন বেঞ্চ জানতে পারেন, বিচ্ছেদের ক্ষেত্রে স্বামী-স্ত্রী দুজনেরই সম্মতি থাকলেও স্ত্রী গুরুতর অসুস্থ। তার চূড়ান্ত পর্যায়ের ক্যান্সার ধরা পড়েছে এবং তাৎক্ষণিক চিকিৎসা প্রয়োজন। এক্ষেত্রে সাড়ে ১২ লাখ রুপি দেওয়ার শর্তে স্বামীকে বিচ্ছেদে রাজি হন ওই নারী। তবে আদালত স্ত্রীর চিকিৎসার জন্য স্বামীকে ৫ লাখ রুপি দেওয়ার নির্দেশ দেন।  আদালত স্ত্রী সুস্থ হয়ে ওঠার পরই মামলার শুনানি হবে বলে উল্লেখ করেন।

আদালতের আদেশে বলা হয়, ‘স্তন ক্যান্সারের চিকিৎসার জন্য ওই স্ত্রীর পর্যাপ্ত টাকার প্রয়োজন। আর সে প্রয়োজন থেকেই তিনি বিচ্ছেদে সম্মতি জানাতে পারেন- এমন আশঙ্কাকে উড়িয়ে দেওয়া যায় না।‌‌‌’

ভারতের বিবাহ আইন অনুযায়ী কেবল স্ত্রীর ভরণপোষণই নয়, তাকে স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষা দেওয়ার দায়িত্বও স্বামীকে বহন করতে হবে বলেও উল্লেখ করা হয় রুলে।

/এফইউ/এএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।