রাত ০৯:৫৪ ; বুধবার ;  ১৭ অক্টোবর, ২০১৮  

গেমস: ১৮ হুইলস অব স্টিল এক্সট্রিম ট্র্যাকার টু

প্রকাশিত:

সম্পাদিত:

ভ্যালুসফট আর এসসিওএস সফটওয়্যার বরাবরের মতো এবারও তাদের ভিন্নধর্মী সিম্যুলেশন রেসিং গেম এক্সট্রিম ট্র্যাকারের দ্বিতীয় পর্বে এনেছে নতুন চমক। মার্সিডিজ কিংবা বিএমডব্লিউর তুখোড় সব রেসিং কার নয়, বরং এবারের আকর্ষণ ট্রাক, লরি, ভ্যান ইত্যাদি। বিশ্বের বিখ্যাত সব অঞ্চলকে নিয়ে গেমটির রেসিং ট্র্যাকগুলো তৈরি করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশের পাহাড়ি অঞ্চলের কিছু দুর্গম রাস্তাও রয়েছে।

এটি নিঃসন্দেহে বাংলাদেশী গেমাদের জন্য অত্যন্ত আনন্দের সংবাদ। এছাড়া এখানে মন্টানা, বলিভিয়া, উত্তর পেরু, অস্ট্রেলিয়ার দুর্গম সব পাহাড়ি, মরুভূমি, মালভূমি অঞ্চলকে রেসিং ট্র্যাকের অন্তর্ভূক্ত করা হয়েছে। এসব রেসিং ট্র্যাকের সঙ্গে গেমার যদি একবার একাত্ম হয়ে যেতে পারেন, তাহলে অদ্ভূত এক আনন্দ এসে ভর করবে গেমারের মনে। গেমটি অন্য গেমগুলোর মতো অসাধারণ না হলেও একটু ধৈর্যশীল গেমাররা গেমটি পছন্দ করবেন। ভারবাহক হয়ে ট্রাক, ভ্যান বা লরিতে করে বিশাল বিশাল মালামালের প্যাকেজ গেমারকে পৌঁছে দিতে হবে। কোনও কোনও জায়গায় যেতে হবে বেঁধে দেয়া সময়ে দুর্গম সব এলাকায়।

কিছু কিছু বাহন এত বিশাল আর রাস্তা এতই সরু যে গাড়ি চালাতেই হিমশিম খেতে হবে। আবার তাড়াহুড়া করে গাড়ি চালাতে গেলে পড়ে যেতে পারেন পাশের গভীর খাদে, কিংবা ধাক্কা লেগে নষ্ট হয়ে যেতে পারে মূল্যবান মালপত্র। ৩০ ধরনের বাহন এবং মালপত্র নিয়ে মিশনগুলো সম্পন্ন করতে হবে। উত্তরের বরফ, আমেরিকার দুর্গম পাহাড়ি অঞ্চল, চট্টগ্রামের ঘন অরণ্য সব মিলিয়ে বিচিত্র পরিবেশের উপস্থিতি রয়েছে গেমটির প্রতিটি প্রেক্ষাপটে।

হঠাৎ যখন দেখবেন অাপনার সামনে পেছনে বাংলাদেশী ট্রাক আর তাতে লেখা, ১০০ হাত দূরে থাকুন কিংবা পাশে লেখা সমগ্র বাংলাদেশ পাঁচ টন তখন অদ্ভূত এক ভালোলাগা ভর করবে অাপনার মধ্যে। হাতপাখা, ইলিশ কিংবা শাপলা ফুল প্রভৃতি যেমন আমাদের গাড়িগুলোর গায়ে আঁকা থাকে, তেমনটিই স্পষ্ট দেখতে পারবেন ট্রাক অার লরিগুলোর গায়ে। ফেনী থেকে এই রাস্তা শুরু হয়ে শেষ হবে চট্টগ্রামে। কোনও কোনও মিশনে গ্রামীণ বাঙালি নারী কিংবা ছোট ছোট ছেলেদের দেখা যাবে রাস্তার ধারে। সব মিলিয়ে দারুণ একটি গেম।

পিসি কনফিগারেশন- অপারেটিং সিস্টেম: উইন্ডোজ এক্সপি/ভিসতা/সেভেন, প্রসেসর: .৩ গিগাহার্টজ/ এএমডি, র‌্যাম: ১ গিগা উইন্ডোজ এক্সপি/২ গিগা উইন্ডোজ ভিস্তা/, গ্রাফিক্স কার্ড: ২৫৬ মেগা, ফ্রি হার্ডডিস্ক স্পেস: ১২ গিগা।

- আনোয়ারুল ইসলাম জামিল

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।