রাত ০৩:০৯ ; রবিবার ;  ১৬ জুন, ২০১৯  

সৌন্দর্যচর্চায় মুলতানি মাটি

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।
রূপচর্চায় মুলতানি মাটির ব্যবহার পুরনো। চুল কিংবা ত্বকের যত্নে এ আয়ুর্বেদিক উপকরণটি হতে পারে আপনার দৈনন্দিন সঙ্গী। জেনে নিন রূপচর্চায় মুলতানি মাটির ব্যবহার:

চুলের আগা ফেটে গেলে
চুলে তেল দেওয়ার পর মুলতানি মাটি লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে একবার করলে চুলের আগা ফাটবে না।

শ্যাম্পুর বিকল্প হিসেবে
শ্যাম্পুর বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন মুলতানি মাটি। মাথার ত্বকের অতিরিক্ত তেল দূর করে এটি। শুধু তাই নয়, এটি কন্ডিশনার হিসেবেও চমৎকার কাজ করে।    

ত্বক পরিষ্কার করতে
প্রাকৃতিক সাবান হিসেবে মুলতানি মাটির জুড়ি নেই। মুলতানি মাটির সঙ্গে নিম ও চন্দনের গুঁড়া মেশান। মিশ্রণটি সাবানের বিকল্প হিসেবে ব্যবহার করুন। ত্বক পরিষ্কার হওয়ার পাশাপাশি কোমল হবে ত্বক।  

ত্বক উজ্জ্বল করতে
নিয়মিত মুলতানির প্যাক ব্যবহার করতে ত্বকের জৌলুস বাড়ে। 

রোদে পোড়া দাগ দূর করতে
রোদে পোড়া দাগ দূর করে মুলতানি মাটি। রোদে পুড়ে যাওয়া অংশে মুলতানি মাটি লাগান। না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ব্রণ দূর করতে
মুলতানি মাটির রঙে টমেটোর রস মেশান। মিশ্রণটি ব্রণের উপর লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এক সপ্তাহ নিয়মিত করলে ব্রণ দূর হবে। 

সব ধরনের ত্বকের জন্য
সব ধরনের ত্বকেই ব্যবহার করা যায় মুলতানি মাটি। শুষ্ক ত্বকের যত্নে মুলতানি মাটির সঙ্গে দুধ মিশিয়ে ত্বকে লাগান। যাদের ত্বক তৈলাক্ত, তারা গোলাপজলের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে ত্বক পরিষ্কার করুন।

তথ্য: বোল্ডস্কাই
ছবি: সংগ্রহ


/এনএ/  

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।