রাত ১০:২৭ ; বৃহস্পতিবার ;  ১৭ অক্টোবর, ২০১৯  

সাদা পোশাকের কাদা দূর!

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।

সাদা মনে কাদা দূর করার পদ্ধতি আমরা কেউই হয়তো জানি না। তাই গান লেখা হয়েছে ‘সাদা মনে কাদা দিলি কেন’। তবে সাদা পোশাকের কাদা দূর করা বোধহয় একটু সহজ। শুধু কাদা নয়, তরকারির ঝোল, কোমল পানীয়, চা, কফিসহ কত কিছু আপনার প্রিয় সাদা পোশাক নষ্ট করে দিতে পারে। খুব দ্রুত এই দাগ তুলে ফেলার জন্য অনুসরণ করা যায় কয়েকটি পদ্ধতি...

তেল-ঝোলের দাগ-

কাপড়ে তেল, ঝোলের দাগ পড়লে তা শুষে নেওয়ার জন্য ব্যবহার করুন ট্যালকম পাউডার। প্রথমে কাপড়ের দাগের ওপর একটু বেশি করে ট্যালকম পাউডার দিয়ে শুকনো অবস্থায় ব্রাশ দিয়ে ঘষে নিন। ঘষলে হালকা তেল, ঝোলের দাগ উঠে যাবে। এরপর সাবান পানি দিয়ে ধুয়ে ফেললে পুরো দাগটাই চলে যাবে। সরাসরি সাবান-পানি দিয়ে ধুলে কাপড়ে লাল দাগ হয়ে যেতে পারে।

চা, কফির দাগ-

চা, কফির দাগ কাপড়ে লাগলে সঙ্গে সঙ্গেই পানি দিয়ে ধুয়ে ফেললে দাগ চলে যাবে। অথবা একটু তরল দুধ দিয়ে দাগের স্থানে ব্রাশ দিয়ে ঘষে নিন। এবার ধুয়ে ফেললে দাগ উঠে যাবে। অনেক সময় কাপড়ে চা-কফির অনেক পুরোনো দাগ পড়ে যায়। এ ক্ষেত্রে হাইড্রোজেন পার অক্সাইড দাগের স্থানে দিয়ে কিছুক্ষণ পর সাবান পানি দিয়ে ধুয়ে রোদে শুকাতে দিলে দাগ চলে যাবে।

রং বা মসলার দাগ-

কাপড়ের যে স্থানে হলুদ কিংবা মসলার দাগ লাগবে সে স্থানে লেবুর রস দিয়ে ঘষা দিয়ে সাবান পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। তারপর কড়া রোদে শুকাতে দিতে হবে।

সসের দাগ

প্রথমেই ঠান্ডা পানি দিয়ে জায়গাটা ধুয়ে নিতে হবে। এরপর সোডা বা একফালি লেবু দিয়ে জায়গাটা ভাল করে ঘষতে হবে। পানি দিয়ে ভাল করে ধুয়ে শুকাতে হবে। এতেও যদি দাগ না উঠে তবে হালকা গরম পানিতে আধা চা চামচ ডিটারজেন্ট পাউডার, ১ টেবিল চামচ সাদা ভিনেগার মিশিয়ে মিশ্রণে কাপড়টি ১৫ মিনিট ভিজিয়ে ধুয়ে ফেলতে হবে।

রক্তের দাগ

সাদা কাপড়ে রক্তের দাগ লাগে তবে লিক্যুইড ব্লিচ দিয়ে ধুতে হবে।

কালির দাগ-

কাপড়ের যে অংশটিতে বলপেনের কালির দাগ লেগেছে সেটি পেট্রোলিয়াম জেলি দিয়ে ঘষে তুলতে হবে। এছাড়া ঠান্ডা পানিতে লেবুর রস ও ডিটারজেন্টের মিশ্রণে ৫ মিনিট রেখে ধুয়ে নিতে হবে। যদি সাদা কাপড়ে লাগা কালির দাগ শুকিয়ে যায় তবে ফুটন্ত গরম পানিতে ১ টেবিল চামচ লবণ বা লেবুর রস লাগিয়ে মিশ্রণটিতে কাপড় ভিজিয়ে রাখতে হবে।

/এফএএন/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।