রাত ১০:১৫ ; শুক্রবার ;  ১৮ অক্টোবর, ২০১৯  

এসএমই খাতের বিকাশে প্রবাসীদের বিনিয়োগের আহ্বান শিল্পমন্ত্রীর

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

বাংলাদেশে টেকসই ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের বিকাশে প্রবাসী বাঙালিদের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি দ্রুত সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। বিশ্ব অর্থনৈতিক মন্দা ও অভ্যন্তরীণ অপরাজনীতি মোকাবেলা করে বাংলাদেশ গত প্রায় এক দশক ধরে ৬ শতাংশেরও বেশি জিডিপি প্রবৃদ্ধি বজায় রাখতে সক্ষম হয়েছে। এ অর্জনের পেছনে প্রবাসী বাঙালিদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে বলে তিনি মন্তব্য করেন।

শিল্পমন্ত্রী প্রবাসী বাঙালিদের নিয়ে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। অস্ট্রিয়ায় বাংলাদেশ দূতাবাসে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে অস্ট্রিয়ায় বাংলাদেশ দূতাবাস ও ভিয়েনা স্থায়ী মিশনের রাষ্ট্রদূত আবু জাফর, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, সহ-সভাপতি বখতিয়ার রানা, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার বায়েজিদ মীরসহ স্থানীয় বাঙালি কমিউনিটির নেতারা বক্তব্য রাখেন।

শিল্পমন্ত্রী বলেন, বর্তমান সরকার গৃহিত বাস্তবধর্মী কর্মসূচির ফলে অনেক আর্থ-সামাজিক সূচকে বাংলাদেশ প্রতিবেশী দেশগুলো থেকে এগিয়ে গেছে। বর্তমানে জনগণের মাথাপিছু আয় বেড়ে ১৩১৪ মার্কিন ডলার হয়েছে। শিশু মৃত্যুর হার প্রতি হাজারে ৬৫ থেকে কমে ৩৬ এবং গড় আয়ু বেড়ে ৬৮ বছরে পৌঁছেছে। বৈদেশিক মুদ্রার বিজার্ভ ২৬ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। বিশ্বে রেমিট্যান্স উপার্জনকারী শীর্ষ ১০টি দেশের তালিকায় বাংলাদেশ অন্তর্ভুক্ত হয়েছে। তিনি দেশপ্রেমের আদর্শে উদ্বুদ্ধ হয়ে ভবিষ্যৎ প্রজন্মের জন্য সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে সৃজনশীল বিনিয়োগে এগিয়ে আসতে প্রবাসী বাঙালিদের প্রতি পরামর্শ দেন।

/এসআই /এএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।