দুপুর ০৩:৪২ ; শুক্রবার ;  ২১ সেপ্টেম্বর, ২০১৮  

বিপাশা হায়াত.কম

প্রকাশিত:

সম্পাদিত:

ওয়ালিউল মুক্তা।।

অভিনেত্রী, নাট্যকার, পরিচালক- এ বিশেষণগুলোর বাইরে আরও একটি পরিচয় আছে বিপাশা হায়াতের। তিনি এখন পুরোদস্তুর চিত্রশিল্পী। দেশ পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও তিনি এখন বেশ পরিচিত, চিত্রকর হিসেবে। নিজের চিত্রকল্প আন্তর্জাতিক অঙ্গনে নিয়মিত তুলে ধরতে তার আগ্রহের কমতি নেই। সেই ভাবনা থেকেই এ শিল্পী শিগগিরই প্রকাশ করতে যাচ্ছেন আন্তর্জাতিক মানের নিজের একটি ওয়েবসাইট।

এখানে মূলত থাকবে তার তৈরি বিভিন্ন চিত্রকর্ম এবং এ সংশ্লিষ্ট কার্যক্রমের নানা তথ্য।

বিপাশা হায়াত বাংলা ট্রিবিউনকে বললেন, ‘দেশ তো বটেই, আন্তর্জাতিকভাবেও একজন শিল্পীর জন্য একটি ওয়েবসাইট খুবই গুরুত্বপূর্ণ। আমার অভিজ্ঞতা তাই বলে। এর মাধ্যমে আমার পরিচিত-অপরিচিত দেশ-বিদেশের সবাই আমার চিত্রকর্মগুলো নিয়মিত দেখতে পারবে। তবে শুধু এটার জন্যই নয়। বেশ কয়েক বছর ধরেই আমি আন্তর্জাতিকভাবে আয়োজিত চিত্র প্রদর্শনীতে অংশ নিচ্ছি। এসব প্রদর্শনীতে গিয়ে দেখলাম, সেখানে সবাই ভিজিটিং কার্ড-কনটাক্ট নম্বরের চেয়ে ওয়েবসাইটের ঠিকানাই বেশি খোঁজেন! পরে ভেবে দেখলাম, আসলেই তো তাই। মানুষ তো পেইন্টিং দেখেই আমাকে বুঝবে, গল্প করে নয়। এসব ভাবনা থেকে ওয়েবসাইটের পরিকল্পনা করলাম। গত চার মাস ধরে এটি একটু একটু করে এগুচ্ছি।’

তাহলে কি ওয়েবসাইটে চিত্রশিল্পী বিপাশাকেই এগিয়ে রাখছেন এ অভিনেত্রী? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আসলে আমি সব কাজ একসঙ্গে করতে পারি না বা পছন্দ করি না। যখন ছবি আঁকার ইচ্ছে হয়, তখন শুধু সেটাই করি। এটা আবার নাটক বা পরিচালনার জন্যও তাই। তবে কোনও কিছুকেই আমি অবহেলা করছি না। ওয়েবসাইটে অভিনয়-লেখা-নির্মাণের বিষয়টাও রাখার চেষ্টা করছি। তবে মূল ফোকাস থাকবে চিত্রশিল্পে।’

বিপাশা জানালেন, এটি চূড়ান্ত হতে আর এক সপ্তাহ সময় লাগবে। সব ঠিক থাকলে চলতি মাসেই এটির উদ্বোধন করা হবে। এটির ঠিকানা হবে- www.bipashahayat.com।

প্রসঙ্গত, বিপাশা হায়াত ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক ছাত্রী। সেখান থেকে স্নাতক ও স্নাকোত্তর সম্পন্ন করেছেন তিনি।

২০১১ সালে তার আঁকা ছবি নিয়ে প্রথম একক প্রদশর্নী হয়। এর শিরোনাম ছিল 'ভ্রমি বিস্ময়ে'। এরপর তিনি ‘রি-আল্মস অব মেমোরি’ শিরোনামে আরও দুটি প্রদর্শনী করেন। তার চতুর্থ ও সবশেষ একক প্রদর্শনী হয় চলতি বছরে। এটির নাম ‘স্মৃতির রাজ্যে’। এছাড়া তিনি উত্তর আমেরিকা ও ভিয়েতনামসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক প্রদশর্নীতেও অংশ নিয়েছেন।

/এম/এমএম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।