রাত ০৯:৫৮ ; শুক্রবার ;  ১৮ অক্টোবর, ২০১৯  

বোর্ড মিটিংয়ে উপস্থিতিতে সম্মানি পাবেন আর্থিক প্রতিষ্ঠানের পরিচালকেরা

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট ॥

প্রতিমাসে সর্বোচ্চ ৫টি বোর্ড মিটিংয়ে উপস্থিতির জন্য সম্মানি পাবেন আর্থিক প্রতিষ্ঠানের পরিচালকরা। এ জন্য সর্বোচ্চ ৮ হাজার টাকা করে তারা সম্মানি বিল পাবেন। সোমবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। ইতিমধ্যে সরকারের সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে এ নির্দেশ সম্বলিক প্রজ্ঞাপনের কপি পাঠানো হয়েছে। একইসঙ্গে জারি করা প্রজ্ঞাপনে পরিচালকদের সম্মানি ও ভ্রমণ খরচ নির্ধারণ করা হয়েছে।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশ জারি করা হয়েছে।

উল্লেখ্য, গত মাসে নির্ধারণ করা হয়েছিল ব্যাংকের পরিচালকদের সম্মানি। তাদেরও প্রতি বোর্ড মিটিংয়ে উপস্থিতির জন্য সম্মানি ধরা হয়েছে ৮ হাজার টাকা।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ, নির্বাহী কমিটি ও অডিট কমিটির সভায় উপস্থিতির জন্য সম্মানির সর্বোচ্চ সীমা হবে ৮ হাজার টাকা। তবে প্রতিমাসে পরিচালকরা সর্বোচ্চ ২টি পর্ষদ সভা, ২টি নির্বাহী কমিটি সভা এবং ১টি অডিট কমিটি সভায় উপস্থিতির জন্য সম্মানি পাবেন। বিদেশি নাগরিক যদি পরিচালক হন তবে তিনি সর্বোচ্চ ৪টি সভায় অংশগ্রহণের জন্য এ সুবিধা পাবেন। এছাড়া সভায় অংশগ্রহণে দেশের অভ্যন্তরে ভিন্ন স্থান থেকে সভায় আসা-যাওয়ার খরচ সময় পরিচালকরা সর্বোচ্চ ২ দিনের হোটেল বিল পাবেন। তবে পরিচালক যদি বিদেশি নাগরিক হন তাহলে (অনিবাসী বাংলাদেশি কিংবা দ্বৈত নাগরিক নন) তিনি উল্লিখিত প্রতিটি সভায় অংশগ্রহণের জন্য সর্বোচ্চ তিন দিনের হোটেল বিল ও বিমানে আসা-যাওয়ার ভাড়া পাবেন।

তবে সব পরিচালককে ভ্রমণ খরচ ও হোটেলে অবস্থানের সমর্থনে প্রকৃত খরচের রসিদ (ভ্রমণ টিকেট, হোটেলে অবস্থানের বিল পরিশোধের রশিদ, ভাউচার ইত্যাদি) দাখিল করতে হবে এবং দাকিলকৃত প্রমাণাদি আর্থিক প্রতিষ্ঠানগুলো সংরক্ষণ করবে।

/এসআই /এএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।