রাত ০৫:০৭ ; সোমবার ;  ১৮ নভেম্বর, ২০১৯  

সমাজে নৃবিজ্ঞানের ব্যাপকতা ও আবশ্যকতার প্রসার ঘটাতে হবে

প্রকাশিত:

জবি প্রতিনিধি।।

সমাজে নৃবিজ্ঞানের ব্যাপকতা ও আবশ্যকতার ব্যাপক প্রসার ঘটাতে হবে বলে মন্তব্য করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। তিনি বলেন, নৃবিজ্ঞানের ব্যাপকতা ও আবশ্যকতা এত বিশাল তা খুব কম মানুষই জানে। আমাদের সমাজে নৃবিজ্ঞান সম্পর্কে স্পষ্ট ধারণা এবং এর ব্যাপক প্রসারের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকেই করতে হবে।

সোমবার বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে নৃবিজ্ঞান বিভাগ আয়োজিত একটি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথ বলেন।

সভাপতির বক্তব্যে নৃবিজ্ঞান বিভাগের চেয়াপার্সন অধ্যাপক ড. সানজিদা ফারহানা বিভাগে শিক্ষার্থীদের মঙ্গল কামনা করেন।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কোষাধাক্ষ অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া, নৃবিজ্ঞানী অধ্যাপক ড. এইচ. কে. এস. আরেফিন, অধ্যাপক ড. মোস্তফা হাসান ও বিভাগের শিক্ষক অধ্যাপক শাওলী মাহবুব। 

অনুষ্ঠানে নৃবিজ্ঞান বিভাগের ‘ভিজ্যুয়াল অ্যানথ্রোপলজি’ কোর্সের শিক্ষক অধ্যাপক শাওলী মাহবুব এর তত্ত্বাবধায়নে ও শিক্ষার্থীদের পরিচালনায় তৈরি ‘হলবিহীন ছাত্রজীবন’ ও ‘দ্যা হার্ট অব ঢাকা’ শিরোনামে দুটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

পরে বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে বিকাল ৩ টায় নাচ, গানসহ বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ড সম্পন্ন হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভাগের শিক্ষক ড. কাজী শাহেদুল হালিম, ফাতেমা বাশার, তাসলিমা আতিক প্রমুখ।

/আরএআর/এএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।