রাত ১১:২৩ ; বুধবার ;  ১৭ অক্টোবর, ২০১৮  

ছবি ও ভিডিও সম্পাদনা করবে যেসব অ্যাপ

প্রকাশিত:

দায়িদ হাসান মিলন।।

স্মার্টফোনের যুগে ছবি তোলা আর আগের মতো কঠিন বিষয় নয়। তাই ক্যামেরার চাহিদা কমে গিয়েছে অনেকটাই। স্মার্টফোনে যতক্ষণ চার্জ থাকে ততক্ষণ উঠে ছবি। তাইতো স্মার্টফোন কিনতে প্রথমেই যে জিনিসটি জানতে চাওয়া হয় তা হলো-ক্যামেরা কত মেগাপিক্সেলের?

তবে এখন প্রতিযোগিতার ধরন বদলে যাচ্ছে। স্মার্টফোনে ভালো ছবি আসার চাইতে গুরুত্বপূর্ণ বিষয়, কার ফোনে কত ভালো ছবি কিংবা ভিডিও সম্পাদনা করা যায়।

আর এই প্রতিযোগিতায় এগিয়ে থাকতে স্মার্টফোন ব্যবহারকারীরা সাহায্য নেন বিভিন্ন অ্যাপের। এসব অ্যাপ আপনাকে দিবে ছবির আমূল পরিবর্তনের সুবিধা। যেখানে আপনি আপনার পছন্দ অনুযায়ী ছবি সম্পাদনা করতে পারবেন। এছাড়া সম্পাদনা করা যাবে ভিডিও।

ছবি এবং ভিডিও সম্পাদনার ক্ষেত্রে ব্যবহার করা হয় এমন কয়েকটি অ্যাপ হলো-

ভিন্টিক

ভিন্টিক অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস এই দুটি অপারেটিং সিস্টেমেই পাওয়া যায়। আপনি আপনার ছবি কিংবা ভিডিওতে ভিনটেজ অ্যাফেক্ট সংযুক্ত করতে চাইলে আদর্শ হিসেবে কাজ করবে ভিন্টিক অ্যাপ। এছাড়া ফ্রেম, টেক্সচার প্রভৃতি যোগ করার সুযোগও পাবেন এতে।

বুমেরাং

অ্যান্ড্রয়েড এবং আইওএসে চালানো যাবে বুমেরাং অ্যাপটি। এই অ্যাপটি ইন্সটাগ্রামের পক্ষ থেকে চালু করা হয়েছে। এটি আপনাকে ছোট ভিডিও বানানোর সুযোগ দিবে। এই অ্যাপটি ব্যবহারের জন্য কোন সাইন-আপের প্রয়োজন হবে না। তবে খেয়াল রাখতে হবে যে, এই অ্যাপের সাহায্যে আপনি যে ভিডিও ধারণ করবেন তা স্বয়ংক্রিয়ভাবে আপনার ডিভাইসে সংরক্ষিত হবে।

হোরাইজন ক্যামেরা

আপনি যেভাবেই আপনার ফোনকে ধরুন না কেন এই অ্যাপটি আপনার ফোনকে আনুভূমিক ছবি এবং ভিডিও ধারনে বাধ্য করবে। এটি স্লো-মোশন ভিডিও রেকর্ডিং করতেও সক্ষম।

পেপার ক্যামেরা

এই অ্যাপের সাহায্যে আপনি ছবিতে বিভিন্ন কার্টুন সংযুক্ত করার সুযোগ পাবেন। এছাড়াও এর সাহায্যে ব্রাইটনেস, কনট্রাস্ট, এজ প্রভৃতি পরিবর্তন করতে পারবেন।

ক্যান্ডি ক্যামেরা

ক্যান্ডি ক্যামেরা অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস এই দুটি অপারেটিং সিস্টেমেই ব্যবহার করা যায়। সেলফি তোলার জন্য এটি খুব উপযোগী একটি অ্যাপ। মূলত সবচেয়ে ভালো সেলফি যেন তোলা যায় সে উদ্দেশ্যেই তৈরী করা হয়েছে এই অ্যাপ-এমনটিই বলেন উদ্ভাবকরা।

এনলাইট

এনলাইট অ্যাপটি শুধু আইওএস অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যাবে। তবে এই অ্যাপটি বিনামূল্যে পাওয়া যায় না। অ্যাপটি পেতে হলে আপনাকে কিছু টাকা খরচ করতে হবে। এই অ্যাপটি ছবি সম্পাদনার ক্ষেত্রে আপনাকে সর্বোচ্চ সুবিধা প্রদান করবে। এর সাহায্যে ক্রপ, ক্ল্যারিটি অ্যাডজাস্ট, অবজেক্ট রিমুভ, টেক্সট অ্যাড ইত্যাদি খুব সহজেই করা যায়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/এনএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।