দুপুর ০১:২৮ ; বুধবার ;  ২২ মে, ২০১৯  

স্থিরচিত্রে উচ্চাঙ্গসংগীত উৎসবের তৃতীয় দিন (অ্যালবাম)

প্রকাশিত:

বিনোদন প্রতিবেদক।।

রাজধানীর বনানীতে আর্মি স্টেডিয়ামে পাঁচ দিনব্যাপী বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের তৃতীয় দিনের আয়োজন শুরু হয় রবিবার সন্ধ্যা ৭টায়। নৃত্য দিয়ে পর্দা ওঠে এদিনের। পরিবেশনায় ছিল ওয়ার্দা রিহাব ও তার দলের মণিপুরি নৃত্য। তারা লেচান, কথক চাবা, বসন্ত, গোষ্ঠ ক্রীবা, জয় জয় দেবা পরিবেশন করেন।

এরপর ছিল ইউসুফ খান সরোদ পরিবেশনা। তিনি রাগ কিরওয়ানি বাজিয়ে শোনান। তাকে তবলায় সহযোগিতা করেন ইফতেখার আলম প্রধান ও তানপুরায় তাহিয়া খান।
পরবর্তী পরিবেশনা ছিল ওস্তাদ ওয়াসিফউদ্দিন ডাগরের। তিনি রাগ বিহাগ, শংকরা রাগে ধ্রুপদ ও রাগ সোহিনী পরিবেশন করেন।
এরপর পরিবেশনা নিয়ে মঞ্চে আসেন ড. এন রাজম (কণ্ঠ)। শিল্পীকে বেহালায় সহযোগিতা করেন তার কন্যা ড. সঙ্গীতা শঙ্কর এবং নাতনী রাগিনী শঙ্কর ও নন্দিনী শঙ্কর। তবলায় ছিলেন পণ্ডিত মুকুন্দ রাজ দেও। ড. এন রাজম রাগ বাগেশ্রী, রাগ খাম্বাজে ঠুমরি এবং মালকোশ রাগের স্বর দিয়ে বেহালার গায়কি অঙ্গ্‌ এবং তন্ত্রকারী অঙ্গের পার্থক্য দেখান। এরপর তিনি বেহালায় নজরুলের ‘ব্রজগোপী খেলে হরি’ বাজিয়ে শোনান।

তৃতীয় দিনের আয়োজনে আরও ছিলেন বিদুষী শ্রুতি সাদেলিকর (খেয়াল), গুরু কড়াইকুডি মানি (মৃদঙ্গ) এবং বিদুষী শুভা মুডগাল (খেয়াল)।  অনুষ্ঠানের কিছু স্থিরচিত্র দিয়ে সাজানো হলো নিচের অ্যালবামটি-

 

ছবিঃ বেঙ্গল ফাউন্ডেশন
/এম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।