ভোর ০৭:০৭ ; বুধবার ;  ২৩ অক্টোবর, ২০১৯  

পণ্যের মোড়কের পাটের ব্যবহার নিশ্চিতে সোমবার থেকে অভিযান

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

ছয়টি পণ্যে বাধ্যতামূলক পাটের মোড়কের ব্যবহার নিশ্চিতে দেশব্যপী সাঁড়াশি অভিযান শুরু হবে আগামীকাল সোমবার, ৩১ নভেম্বর। পণ্যগুলো হচ্ছে ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি।

রবিবার সচিবালয়ে এ বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এ কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব ফরিদ উদ্দিন আহমেদ ও বিজেএমসির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল (অব.) হোসেন খালেদ উপস্থিত ছিলেন।

মির্জা আজম বলেন, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ এর ধারা ১৪ মোতাবেক পাটের মোড়ক ব্যবহার না করলে অনূর্ধ্ব এক বছর কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে। এ অপরাধ পুনরায় একই ধরনের কাজ করলে সর্বোচ্চ দণ্ডের দ্বিগুণ দণ্ডে দণ্ডিত করা হবে।’

এ ছাড়া, ব্যাংক ঋণ সুবিধা বন্ধ, ব্যবসা এবং আমদানি ও রফতানি সনদ বাতিল করা হবে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, প্রাথমিকভাবে পরিচালিত অভিযানে পরিবহনযোগ্য ৫০ কেজির প্লাস্টিক বা পলিথিনের বস্তা ব্যবহার রোধ করা হবে। পরবর্তীতে এক থেকে পাঁচ বা দশ থেকে বিশ কেজির বস্তার ক্ষেত্রেও এ অভিযান প্রযোজ্য হবে।

তিনি আরও বলেন, অভিযানটি তদারকিতে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিবদের সমন্বয়ে ১০টি পৃথক টিম গঠন করা হয়েছে।

ইতিমধ্যে আগামী দুই মাসে চাহিদার সমপরিমাণ পাটের বস্তা মজুদ রয়েছে এবং তা রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বিজেএমসি সরবরাহ করবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।