দুপুর ১২:৪৫ ; বুধবার ;  ২২ মে, ২০১৯  

স্থিরচিত্রে উচ্চাঙ্গসংগীত উৎসবের দ্বিতীয় দিন (অ্যালবাম)

প্রকাশিত:

বিনোদন প্রতিবেদক।।
বনানীর আর্মি স্টেডিয়ামে পাঁচ দিনব্যাপী বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের দ্বিতীয় দিনের আয়োজন শুরু হয় শনিবার সন্ধ্যা ৭টায়। শুরুতেই ধ্রুপদ পরিবেশন করেন বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থী অভিজিৎ কুণ্ডু। তিনি রাগ ভূপালি পরিবেশন করেন। তাকে পাখওয়াজে সঙ্গত করেন প্রতাপ আওয়াদ।

এরপর সরস্বতী বীণা পরিবেশন করেন জয়ন্তী কুমারেশ। শিল্পীকে পাখওয়াজে সহযোগিতা করেন আর শংকরানারায়ণন এবং ঘটমে এস কৃষ্ণস্বামী। বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবে এবারই প্রথম সরস্বতী বীণা পরিবেশিত হলো। তিনি প্রথমে আদি তালে স্বামী ত্যাগ রাজের একটি কম্পোজিশন বাজিয়ে শোনান। তারপর দক্ষিণ ভারতীয় ধারার কাফি ও বেহাগ পরিবেশন করেন তিনি। শিল্পীর হাতে উৎসব স্মারক তুলে দেন মহুয়া খায়ের।   
এরপর খেয়াল পরিবেশন করেন বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থী সুস্মিতা দেবনাথ। তাকে তবলায় সহযোগিতা করেন ইফতেখার আলম প্রধান এবং হারমোনিয়ামে বিজন চন্দ্র মিস্ত্রী।
পরবর্তী পরিবেশনা ছিল পণ্ডিত উদয় ভাওয়ালকারের। তিনি রাগ ইমন ও আড়ানায় ধ্রুপদ পরিবেশন করেন। তাকে পাখওয়াজে সঙ্গত দেন প্রতাপ আওয়াদ।
দ্বিতীয় দিনের আয়োজনে আরও সংগীত পরিবেশন করেন পণ্ডিত সুরেশ তালওয়ালকার (একক তবলা), ড.বালমুরালী কৃষ্ণ (কর্ণাটকী সংগীত) ও তার সঙ্গে বাঁশিতে থাকবেন পণ্ডিত রণু মজুমদার, শুভায়ূ সেন মজুমদার (এস্রাজ) এবং পণ্ডিত অজয় চক্রবর্তী (খেয়াল)। অনুষ্ঠানের কিছু স্থিরচিত্র দিয়ে সাজানো হলো নিচের অ্যালবামটি-

ছবিঃ বেঙ্গল ফাউন্ডেশন
/এম/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।