দুপুর ১২:৫৩ ; বুধবার ;  ২২ মে, ২০১৯  

স্থিরচিত্রে উচ্চাঙ্গসংগীত উৎসবের প্রথমদিন (অ্যালবাম)

প্রকাশিত:

সম্পাদিত:

বিনোদন প্রতিবেদক।।

বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে চতুর্থবারের মতো শুরু হলো পাঁচ দিনব্যাপী বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব।

শুক্রবার সন্ধ্যা ৭টায় বনানীর আর্মি স্টেডিয়ামে মিনু হকের পরিচালনায় পল­বী ড্যান্স সেন্টারের ভরতনাট্যম নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় প্রথমদিনের অনুষ্ঠান।

তারপর পণ্ডিত সুরেশ তালওয়ালকারের তত্ত্বাবধানে বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীরা। তাদের সঙ্গে হারমোনিয়ামে লহরা বাজিয়েছেন অজয় যোগলেকর।
তৃতীয় পরিবেশনা ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের ধ্রুপদ। পরিবেশনাটি পরিচালনা করেন বিভাগের অধ্যাপক ড. অসিত রায়, পরিচালকের সহযোগী হিসেবে ছিলেন সহকারি অধ্যাপক শলোক হোসেন। ধ্রুপদ পরিবেশনায় ছিলেন অনামিকা সরকার, অর্পিতা চক্রবর্তী, হুমায়ূন কবীর, মনিশ বিশ্বাস, মৌসুমী বিশ্বাস, শুভেন্দু সরকার এবং তনুশ্রী সেন। তাদের সঙ্গে পাখওয়াজে সংগত করেন সংগীত বিভাগের লেকচারার আলমগীর পারভেজ। এরপর আয়জনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের পর কর্ণাটকি বাঁশি পরিবেশন করতে মঞ্চে আসেন জয়াপ্রদা রামমূর্তি। প্রথমদিনের আয়োজনে আরও সংগীত পরিবেশন করেন রাহুল শর্মা (সন্তুর), কৌশিকী চক্রবর্তী (খেয়াল), পণ্ডিত কুশল দাস (সেতার) এবং বিদুষী বম্বে জয়শ্রী (কর্ণাটকি সংগীত)। অনুষ্ঠানের কিছু স্থিরচিত্র দিয়ে সাজানো হলো বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব-

ছবি: বেঙ্গল ফাউন্ডেশন
/এম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।