রাত ০৫:৪০ ; সোমবার ;  ১৮ নভেম্বর, ২০১৯  

‘বাংলাদেশ-সৌদি আরবের যৌথ বিনিয়োগে সার কারখানা হবে’

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন ডেস্ক।।

ঢাকায় বাংলাদেশ ও সৌদি আরবের যৌথ বিনিয়োগে সার কারখানা স্থাপন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী ইব্রাহিম আল-আসাফ যৌথ বিনিয়োগে সার কারখানা গড়ে তোলার প্রস্তাবে রাজি হয়েছেন। শুক্রবার সৌদি সংবাদমাধ্যম আরব নিউজকে সৌদি আরবে সফর অর্থমন্ত্রী এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, প্রকল্পের প্রয়োজনীয় পেপার্স প্রস্তুত হওয়ার পর সৌদি আরবে অনুমোদনের পাঠানো হবে। প্রাথমিকভাবে প্রস্তাবিত প্রকল্প একটি বেসরকারি বিনিয়োগের মাধ্যমে হবে। আশা করা হচ্ছে, এ কারখানা থেকে সাড়ে সাত লাখ টন ডায়মোনিয়াম ফসফেট সার উৎপাদিত হবে। যা উভয় দেশই ব্যবহার করতে পারবে। এ সার কৃষি খাতে ব্যবহার করা যাবে।

আরব নিউজের খবর অনুসারে, আলোচনাকালে বিনিয়োগ ও বাণিজ্যবৃদ্ধি, অভিজ্ঞতা-বিনিময়, তহবিল গঠন ও প্রশিক্ষণের বিষয়ে দুদেশের মন্ত্রী একমত হয়েছেন। দুই দেশের বাণিজ্য বৃদ্ধিতে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও নেওয়া হয় বৈঠকে।

মুহিত জানান, সৌদি-বাংলা জয়েন্ট কমিশন বাংলাদেশ থেকে চিকিৎসক, নার্স ও দক্ষ শ্রমিক পাঠানোর অনুরোধ জানিয়েছে। তিনি বলেন, সৌদি আরবে ১৫ লাখ বাংলাদেশি শ্রমিক কাজ করছেন। তাদের বেশিরভাগই নির্ধারিত সময়ের মধ্যে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) পেয়েছেন।

দুই দেশের সম্পর্ক চমৎকার অবস্থায় রয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, সৌদি আরব বন্ধুত্বপূর্ণ রাষ্ট্র। বাংলাদেশের সুদিন-দুর্দিনে সৌদি আরব পাশে ছিল।

/এএ/এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।