দুপুর ০১:০৩ ; রবিবার ;  ২৬ মে, ২০১৯  

কী থাকছে ইত্যাদিতে?

প্রকাশিত:

সম্পাদিত:

বিনোদন প্রতিবেদক।।

বিটিভির জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি। এটির নতুন পর্ব আজ শুক্রবার (২৭ নভেম্বর) একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে রাত ৮টার বাংলা সংবাদের পর। কী থাকছে এবারের ইত্যাদিতে? এ সম্পর্কে বিস্তারিত জানালেন এর গ্রন্থকার-পরিচালক-উপস্থাপক হানিফ সংকেত।

তিনি জানান, এবারের পর্ব ধারণ করা হয়েছে নোয়াখালীর মাইজদীতে। বরাবরের মতো শেকড় সন্ধানী ইত্যাদির এবারের পর্বেও রয়েছে কয়েকটি বিশেষ প্রতিবেদন। দ্বীপজেলা ভোলার লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মাহমুদুর রশিদের ওপর রয়েছে একটি অনুসন্ধানী প্রতিবেদন। এবারের বিদেশি প্রতিবেদনে রয়েছে অবৈধভাবে অমানুষ দালালদের খপ্পরে পড়ে প্রলোভন ও প্রতারণার শিকার হয়ে যারা পাচার হয়ে যায় তাদের দুর্দশার করুণ চিত্রের ওপর বাংলাদেশ, তুরস্ক ও গ্রিসের সীমান্ত এলাকায় ধারণকৃত একটি তথ্যবহুল অনুসন্ধানী প্রতিবেদন।

ফেরিতে যানবাহন এবং যাত্রী পারাপার প্রায় সবার কাছেই একটি পরিচিত দৃশ্য হলেও এবারের ইত্যাদিতে দেখা যাবে ফেরিতে করে রেল পারাপারের দৃশ্য! কোলাহলমুক্ত, বনভূমি পরিবেষ্টিত প্রাকৃতিক সৌন্দর্যের দ্বীপ ‘নিঝুম দ্বীপ’-এর ওপর রয়েছে একটি তথ্যবহুল প্রতিবেদন। রয়েছে বগুড়ার একটি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক এস এম ইকবালের প্রকৃতি ও পাখিপ্রেমের ওপর সচেতনতামূলক প্রতিবেদন।

এবারের ইত্যাদিতে মূল গান রয়েছে একটি। মোহাম্মদ রফিকউজ্জামানের কথায় নোয়াখালীকে নিয়ে গানটি গেয়েছেন রবি চৌধুরী। গানটিতে তার সঙ্গে অংশ নিয়েছেন স্থানীয় একদল শিল্পী। গানটির সংগীতায়োজন করেছেন বিনোদ রায়। নোয়াখালীর অত্যন্ত জনপ্রিয় তিনটি গানের অংশবিশেষের সমন্বয়ে তৈরি একটি গানের সঙ্গে স্থানীয় শতাধিক নৃত্যশিল্পীর অংশগ্রহণে রয়েছে জমজমাট নৃত্য। গানগুলোর কথা লিখেছেন বিমলেন্দু মজুমদার ও মোহাম্মদ হাশেম, সুর করেছেন মোহাম্মদ হাশেম ও রমানাথ সেন, সংগীতায়োজন করেছেন মেহেদী, নৃত্য পরিচালনা করেছেন বানী সাহা ও সজল মজুমদার।

নোয়াখালীকে ঘিরে প্রশ্নোত্তরের মাধ্যমে উপস্থিত হাজার হাজার দর্শকের মাঝখান থেকে ৬ জনকে নির্বাচন করা হয় এবারের দর্শক পর্বের জন্য। নির্বাচিত এ  দর্শকদের সঙ্গে দ্বিতীয় পর্বে অংশ নিয়েছেন অভিনেতা ও নির্মাতা মাহফুজ আহমেদ এবং অভিনেত্রী তারিন। দুজনের জন্মস্থান বৃহত্তর নোয়াখালী অঞ্চলে। নিয়মিত পর্ব হিসেবে এবারও রয়েছে যথারীতি মামা-ভাগ্নে, নানি-নাতি ও চিঠিপত্র বিভাগ। রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ। হানিফ সংকেত জানান, ইত্যাদির এই পর্বটি পুনঃপ্রচার হবে আগামী ৬ই ডিসেম্বর, রাত ১০টার ইংরেজি সংবাদের পর বিটিভিতে।

/এমএম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।