সন্ধ্যা ০৭:৩২ ; রবিবার ;  ২৪ মার্চ, ২০১৯  

তরুণদের আর্থিক শিক্ষায় শিক্ষিত করা প্রয়োজন: গভর্নর

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

তরুণ ও যুব সমাজকে ব্যাংকমুখী করতে হলে তাদের আর্থিক শিক্ষায় (ফাইন্যান্সিশিয়াল লিটারেসি) শিক্ষিত করা প্রয়োজন। এ ছাড়া, অন্তভুক্তিমূলক ব্যাংকিং সেবা প্রদানের লক্ষ্য টেকসই হবে না।

বুধবার বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে বাংলাদেশ ব্যাংক আয়োজিত সেমিনারে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান এ কথা বলেন।

‘ফাইন্যান্সিয়াল লিটারেসি ক্যাম্পেইন: বাংলাদেশে স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ খাতের উন্নয়নঃ সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে তিনি প্রধান অতিথি হিসেবে এ বক্তব্য দেন। 

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরী, বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানীজ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আসাদ খান এবং দেশের বিভিন্ন প্রান্ত হতে আগত উদ্যোক্তাবৃন্দসহ  বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

গভর্নর বলেন, জনজীবনে আর্থিক সেবার আরও প্রসার ঘটাতে আর্থিক খাতের সেবা ও পণ্য জাতীয় পর্যায়ে তুলে ধরা, ব্যাংকিং পণ্য ও সেবা সম্পর্কে সাধারণ মানুষের সচেতনতা বাড়ানো, জনগণের কাছে ব্যাংককে সেবাধর্মী প্রতিষ্ঠান হিসেবে উপস্থাপন করতে হবে।

তিনি আরও বলেন, আর এ জন্য প্রয়োজন ফাইন্যান্সিশিয়াল লিটারেসি। বিশেষত তরুণ ও যুব সমাজকে এ বিষয়ে শিক্ষিত করা গেলে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের পথ অনেকটা সুগম হবে।,

উল্লেখ্য, ‘একটি ব্যাংকিং জাতি গড়ার প্রত্যয়ে’ শীর্ষক স্লোগান নিয়ে বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে বাংলা একাডেমি প্রাঙ্গনে ব্যাকিং মেলা বাংলাদেশ ২০১৫  চলছে। পর্যন্ত পাঁচ দিনব্যাপী এ মেলা শেষ হবে আগামী শনিবার।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।