রাত ০৪:৩০ ; মঙ্গলবার ;  ১২ নভেম্বর, ২০১৯  

শিল্পমন্ত্রী ভিয়েনা গেছেন

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

ভিয়েনায় অনুষ্ঠেয় স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) মন্ত্রী পর্যায়ের ৬ষ্ঠ সম্মেলনে যোগ দিতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু আজ অস্ট্রিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। 

আগামী ২৬ ও ২৭ নভেম্বর এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের লক্ষ্যে স্বল্পোন্নত দেশগুলোর জন্য অন্তর্ভূক্তিমূলক ও টেকসই শিল্পায়নের কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হবে।

সম্মেলনে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ জোসেফ স্টিগলিজ অংশগ্রহণমূলক সমৃদ্ধির জন্য টেকসই শিল্পায়ন শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

এছাড়া, সম্মেলনে এলডিসিভূক্ত দেশগুলোর সাম্প্রতিক আর্থসামাজিক অগ্রগতির বিষয়ে মন্ত্রী পর্যায়ে বিতর্ক অনুষ্ঠিত হবে। এতে উন্নয়নের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে বেসরকারিখাতের অংশগ্রহণ বৃদ্ধি এবং সরকারি-বেসরকারি অংশীদারিত্ব জোরদারের বিষয়ে উপস্থিত মন্ত্রী ও নীতিনির্ধারকরা আলোচনা করবেন।

পরে মন্ত্রী জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার (ইউনিডো) ১৬তম সাধারণ অধিবেশনে যোগ দেবেন। ৩০ নভেম্বর থেকে ০৪ ডিসেম্বর পর্যন্ত ভিয়েনায় এ অধিবেশন চলবে।

এতে স্বল্পন্নোত দেশগুলোতে পরিবেশবান্ধব শিল্পায়ন জোরদার, সবুজ প্রযুক্তি সম্প্রসারণ, বিকল্প জ্বালানির ব্যবহার বৃদ্ধি, মেধাস্বত্ত সুরক্ষা, ভৌগলিক নির্দেশক (জিআই) পণ্যের অধিকার রক্ষাসহ মেধাসম্পদের উন্নয়নে জাতিসংঘের সহায়তার বিষয়ে বিস্তারিত আলোচনা ও সিদ্ধান্ত নেওয়া হবে।

শিল্পমন্ত্রী আগামী ০৫ ডিসেম্বর দেশে ফেরার কথা রয়েছে।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।