দুপুর ১২:৪৬ ; বুধবার ;  ২২ মে, ২০১৯  

নৃত্যে উদ্বোধন হবে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের

প্রকাশিত:

বিনোদন প্রতিবেদক।।

২৭ নভেম্বর ঢাকার আর্মি স্টেডিয়ামে আবারও বসছে উচ্চাঙ্গসংগীতের সবচেয়ে বড় আসর ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব’। আর এটির উদ্বোধন হবে বাংলাদেশি নৃত্যশিল্পী ও সংগঠক মীনু হকের পরিচালনায় নৃত্য দিয়ে। এছাড়া উৎসবে তৃতীয় দিন থাকবে ওয়ার্দা রিহাব ও তার দলের পরিবেশনায় মণিপুরি নৃত্য। এবারই প্রথম নৃত্য নিয়ে এত বড় পরিসরে আয়োজন করল আয়োজক বেঙ্গল ফাউন্ডেশন।

উদ্বোধনী নৃত্যে অংশ নেবেন ২৩ জন শিল্পী। সেখানে ভরত নাট্যম নাচবেন তারা। ২০ মিনিটের এ পরিবেশনা দিয়েই মূলত এ আসরের শুরু হবে।

মীনু হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিগত সময়ের চেয়ে নৃত্য নিয়ে এবারের আয়োজন বেশ বড়। শাস্ত্রীয় নৃত্য নিয়ে এমন পরিকল্পনা সত্যিই প্রশংসার ও অনুপ্রেরণাদায়ক।’

২৯ শে নভেম্বর সন্ধ্যা ৭টায় উৎসবে ওয়ার্দা রিহাব ও তার দল পরিবেশন করবেন মণিপুরি নৃত্যালেখ্য ‘লেইচান’। এতে অংশ নেবেন ঢাকা ও সিলেটের ৩৫ জন মণিপুরি নৃত্যশিল্পী।
ওয়ার্দা জানালেন, ‘লেইচান’ পরিচালনা করেছেন ভারতের মণিপুরি নৃত্যশিল্পী ও পরিচালক বিম্বাবতী দেবী। তিনি কিংবদন্তি নৃত্যগুরু বিপিন সিংহ ও কলাবতী দেবীর কন্যা।

‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব’ এবারের আসর চলবে পাঁচ দিনব্যাপী। এতে পৃথিবীর খ্যাতনামা সব শাস্ত্রীয় সংগীতশিল্পীরা অংশ নেবেন।

(ছবিতে বাঁ থেকে ওয়ার্দা রিহাব ও মীনু হক। তুলেছেন সাজ্জাদ হোসেন)

/এম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।