সকাল ০৯:৫৪ ; শুক্রবার ;  ২১ সেপ্টেম্বর, ২০১৮  

দ্বিগুণ হচ্ছে চাল আমদানি শুল্ক

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

বিদ্যমান ১০ শতাংশ শুল্ক চাল আমদানি না কমাতে পারায় তা বাড়িয়ে ২০ শতাংশ করা হচ্ছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।

রাজধানীর রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে মঙ্গলবার ‘বাংলাদেশ অটো মেজর অ্যান্ড হাসকিং মিল মালিক সমিতি’র বার্ষিক সাধারণ সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আগে চাল আমদানিতে শুল্ক ছিল না। এরপর আরোপ করেছি ১০ শতাংশ শুল্ক। এতেও কমছে না আমদানি। অর্থমন্ত্রী মহোদয় আমাকে জানিয়েছেন, এটা ১০ থেকে বাড়িয়ে ২০ শতাংশ করা হয়েছে। এ বিষয়ে কয়েক দিনের মধ্যেই প্রজ্ঞাপন জারি করা হবে।

সরকারকে কৃষিবান্ধব উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, “নেপালে চাল রফতানি করছি। দেশিটির ভূমিকম্পকালীন সময় আমরা চাল সাহায্য পাঠিয়েছি। বর্তমানে আফ্রিকার দেশগুলোতে খোঁজা হচ্ছে চাল রফতানির বাজার ।”

প্রধান অতিথির বক্তৃতায় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, খাদ্য উদ্বৃত্ত হওয়াতে আমরা চাল রফতানি করতে পারছি।

সমিতির সভাপতি আব্দুর রশিদের সভাপতিত্বে সভায় জাতীয় সংসদের হুইপ মো. শহীদুজ্জামান সরকার, এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।