রাত ০২:০৩ ; সোমবার ;  ২৪ সেপ্টেম্বর, ২০১৮  

নেত্রকোনায় কৃষক হত্যায় ৫ জনের যাবজ্জীবন

প্রকাশিত:

নেত্রকোনা প্রতিনিধি।।

নেত্রকোনায় কৃষক আক্তার আলীকে হত্যার দায়ে পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ড ও ১৩ জনকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় নেত্রকোনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আব্দুল হামিদ এ রায় ঘোষণা করেন।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন,তাহমিনা,দুলাল,হায়দার,চাঁন মিয়া ও রায়হান। তারা সবাই নাটোর জেলার বড়াইগ্রাম থানার শিবপুর গ্রামের বাসিন্দা। তাদের মধ্যে তাহমিনা,দুলাল ও হায়দার পলাতক রয়েছে।

মামলার বিবরণে জানা যায়,নেত্রকোনা জেলার কলমাকান্দা থানার পাঁচগাঁ গ্রামের আখতার আলী ও তার পরিবারের সঙ্গে ওই গ্রামের আব্দুস ছালামের জমি নিয়ে বিরোধ চলছিল। এর জের ধরে আখতারকে খুন করার জন্য তাহমিনাসহ আসামিদের নাটোর থেকে ভাড়া করে আনেন আব্দুস ছালাম। আসামিরা ১৯৯৮ সালের ২৫ নভেম্বর সকালে আখতার আলীর বাড়িতে ঢুকে তাকে গুলি করে হত্যা করে।

ঘটনার দিন রাতে নিহতের ছোট বোন অরুণা খাতুন বাদী হয়ে সংশ্লিষ্ট থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পুলিশ দীর্ঘ তদন্ত শেষে ১৮ জনকে অভিযুক্ত করে আদালতে চুড়ান্ত প্রতিবেদন দাখিল করে। আদালত স্বাক্ষ্য প্রমাণের ভিত্তিতে ১৬ বছর পর ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেককে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও দুই বছরের কারাদণ্ডাদেশ দেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন আজম খান এবং আসামি পক্ষের আইনজীবী ছিলেন পীযুষ কুমার সাহা ও শামছুদ্দিন আহমেদ।

/জেবি/এএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।