রাত ০৮:২৪ ; বুধবার ;  ২৫ এপ্রিল, ২০১৮  

শিশু প্রযুক্তিতে আসক্ত হয়ে পড়ছে?

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।
বর্তমানে বেশিরভাগ শিশুই প্রযুক্তি ব্যবহারে অভ্যস্ত। মোবাইল ফোন, ল্যাপটপ, ইন্টারনেট- এগুলো ছাড়া যেন তাদের চলেই না। তবে প্রযুক্তির অতিরিক্ত ব্যবহার শিশুর মানসিক বিকাশের জন্য হুমকিস্বরূপ। ইন্টারনেটে শিশু কী করছে সেদিকে যেমন নজর রাখা জরুরি, তেমনি প্রয়োজনের বেশি যেন শিশু প্রযুক্তি ব্যবহার না করে সেটাও নিশ্চিত করতে হবে। জেনে নিন শিশু অতিরিক্ত প্রযুক্তিনির্ভর হয়ে পড়লে কী করবেন-   


শিশুর সঙ্গে নিজেও ব্যবহার করুন প্রযুক্তি
ইন্টারনেট সঠিকভাবে ব্যবহার করা শিখাতে শিশুকে নিয়ে একসঙ্গে ব্যবহার করুন ইন্টারনেট। প্রয়োজন ছাড়া ইন্টারনেট ব্যবহার না করার পরামর্শ দিন গল্পচ্ছলে।  

প্রযুক্তির উপরে রাখুন নিজের নিয়ন্ত্রণ
ল্যাপটপ, মোবাইল কিংবা ট্যাব শিশুর কাছে দেওয়ার আগে ক্ষতিকারক ওয়েবসাইটগুলো প্রাইভেসি সেটিং ঠিক করে বন্ধ করে দিন। শিশু কোন কোন সাইটে যাচ্ছে, সেদিকেও লক্ষ্য রাখুন।

বয়সের সীমাবদ্ধতা আছে কীনা দেখে নিন
অনেক ওয়েবসাইট আছে যেগুলো ১৮ বছরের নিচে ব্যবহার করার অনুমতি নেই। যেমন ইমেইল অ্যাকাউন্ট খুলতে একটি নির্দিষ্ট বয়সের সীমারেখা অতিক্রম করতে হয়। শিশুকে এসব ওয়েবসাইটে প্রবেশ করতে দেওয়ার আগে  শর্তাবলীগুলো ঠিকঠাক দেখে নিন।

কম্পিউটার রাখুন কমন রুমে
শিশু যে কম্পিউটার ব্যবহার করছে সেটা এমন এক জায়গায় রাখুন যেখানে সবাই মিলে আড্ডা দেওয়া যায়। কমন রুমে রাখতে পারেন কম্পিউটার। এতে শিশু প্রযুক্তি ব্যবহারে অতিরিক্ত স্বাধীনতা পাবে না।

শিশুকে সময়  দিন
খাওয়ার টেবিলে কিংবা অবসর সময়ে শিশুর সঙ্গে গল্প করুন। প্রচুর সময় দিন তাকে। এতে শিশুর প্রযুক্তির উপর নির্ভরতা কমবে।


তথ্য: টাইমস অব ইন্ডিয়া
ছবি: সংগ্রহ


/এনএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।