রাত ০৩:৫৩ ; মঙ্গলবার ;  ১২ নভেম্বর, ২০১৯  

ঢাকায় উপমহাদেশের প্রথম ব্যাংকিং মেলা শুরু আগামীকাল

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

‘একটি ব্যাংকিং জাতি গড়ার প্রত্যয়ে’ শীর্ষক স্লোগানে প্রথমবারের মতো ‘ব্যাংকিং মেলা বাংলাদেশ-২০১৫’ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। উপমহাদেশের প্রথম ব্যাংকিং আগামীকাল মঙ্গলবার বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হবে।

বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে সোমবার ‘ব্যাংকিং মেলা বাংলাদেশ-২০১৫’ প্রস্তুতি উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড.বিরূপাক্ষ পাল এ কথা জানান।

তিনি বলেন, মূল্যস্ফীতি পরিমিত রেখে ও অভ্যন্তরীণ অভিঘাত মোকাবেলা করে অর্থনীতির টেকসই উন্নয়ন, স্থিতিশীলতা ও প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশ ব্যাংক কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, এ মেলার লক্ষ্য হচ্ছে উদ্যোক্তা উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, মানবিক ব্যাংক, গ্রীণ ব্যাংকিং, এসএমই ব্যাংকিং, স্কুল ব্যাংকিং, তৃতীয় লিঙ্গ, বঞ্চিতদের ব্যাংকিং সেবার আওতায় নিয়ে আসা।

বিরূক্ষ পাল বলেন, দেশে ব্যাংক হিসাবধারীর সংখ্যা ৪ কোটি। অপরদিকে, আরও প্রায় ৮ কোটি লোক এর বাইরে রয়েছে।ব্যাংকিংয়ের আওতায় তাদের নিয়ে আসতে হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গভর্নর ড. আতিউর রহমানের উদ্ধোবধনের মধ্য দিয়ে আগামী ২৪ থেকে ২৮ নভেম্বর ৫ দিনব্যাপী বাংলা একাডেমি প্রাঙ্গণে মেলা অনুষ্ঠিত হবে। সবার জন্য উন্মুক্ত এ মেলা প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত এ মেলা খোলা থাকবে। 

সম্পূর্ণ ইন্টারনেটের আওতায় এ মেলায় প্রতিদিন থাকবে সেমিনার, সিম্পোজিয়াম, ঐতিহ্যবাহী আঞ্চলিক  সাংস্কৃতিক পরিবেশনা। পাশাপাশি আয়োজন করা হয়েছে বিতর্ক প্রতিযোগিতা। এতে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। 

মেলায় বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন শাখা, ট্রেনিং একাডেমি ও অভিযোগ কেন্দ্রসহ থাকছে বিআইবিএম’র, ব্যবসায়ী সংগঠন, অর্থনীতির গবেষণা প্রতিষ্ঠান, বাণিজ্যিক ব্যাংকগুলোর স্টল।

অংশ গ্রহণ করছে অর্থমন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, ব্যাংকার,ব্যবসায়ী,অর্থনীতিবিদ, এনজিএ সংগঠন, নারী উন্নয়ন সংস্থার প্রতিনিধি, কবি-সাহিত্যিক, গণমাধ্যমের অর্থনীতি সাংবাদিক, পেশাজীবী, ছাত্র-শিক্ষক।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।