সকাল ০৯:৩৩ ; বৃহস্পতিবার ;  ১২ ডিসেম্বর, ২০১৯  

দেবীগঞ্জের বিলুপ্ত ছিটমহলের ১৪৭ জন ভারত যাচ্ছেন

প্রকাশিত:

পঞ্চগড় প্রতিনিধি॥

পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার বিলুপ্ত কোটভাজনী ও বালাপাড়া ছিটমহলের ২৮টি পরিবারের ১৪৭ সদস্য স্থায়ীভাবে ভারত যাচ্ছেন।

সোমবার সকাল সাড়ে ৯টায় দেবীগঞ্জ উপজেলার টেপ্রিগঞ্জ ইউনিয়নের গাজোকাঠি হাইস্কুল মাঠে চেকিং ও লোডিং পয়েন্ট থেকে ৪টি বাস ও ৭টি ট্রাকে মালামালসহ তারা রওয়ানা দেন। নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটি ডাঙ্গাপাড়া সীমান্ত থেকে বহরটি বেলা সাড়ে ১১টার দিকে আব্দুর রউফ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এসে পৌঁছেন।

হাইস্কুল মাঠে প্রয়োজনীয় কার্যক্রম শেষে পঞ্চগড়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ গোলাম আজম বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের ফাস্ট সেক্রেটারি রমা কান্ত গুপ্তের হাতে তাদের হস্তান্তর করেন। পরে দেবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. শফিকুল ইসলাম বিজিবি ও কাস্টমস কর্তৃপক্ষ গাড়িবহরটি নিয়ে চিলাহাটি সীমান্তের আব্দুর রউফ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যাবেন। সেখানে ইমিগ্রেশনের প্রয়োজনীয় কার্যক্রম শেষ করে তাদের চিলাহাটি-হলদিবাড়ি সীমান্ত পথ দিয়ে ভারতীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করবে।

এর আগে রবিবার বিকেলে প্রয়োজনীয় মালামালসহ তাদের গাজোকাঠি বাজার এলাকায় স্থাপিত চেকিং ও লোডিং পয়েন্টে আনা হয়। কাস্টমস ও বিজিবি কর্তৃপক্ষের চেকিং কার্যক্রমের পর সেখানে তাদের রাতে থাকার ব্যবস্থা করা হয়।

উল্লেখ্য, গত ২২ নভেম্বর পঞ্চগড় জেলার ৩৬টি ছিটমহল থেকে প্রথম দফায় ৪৮ জন নাগরিক স্থায়ীভাবে বসবাসের জন্য ভারতে যান।

/জেবি/এমআর/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।