রাত ১০:২২ ; শুক্রবার ;  ২২ মার্চ, ২০১৯  

রবি চৌধুরীর কণ্ঠে নোয়াখালীর গান

প্রকাশিত:

সম্পাদিত:

বিনোদন প্রতিবেদক।।

তার বাড়ী চট্টগ্রাম হলেও এবার কণ্ঠে তুললেন নোয়খালীর স্থানীয় ভাষার গান। তারসঙ্গে সহশিল্পী হিসেবে অংশ নিয়েছেন একদল স্থানীয় শিল্পী। এটি লিখেছেন স্বনামধন্য গীতিকবি রফিকউজ্জামান, সংগীতায়োজন করেছেন বিনোদ রায়।

রবি চৌধুরী জানান, তার বাড়ী চট্টগ্রাম বলে নোয়াখালীর ভাষা সম্পর্কে ভালো অবগত ছিলেন। তাই গানটি গাইতে তেমন একটা সমস্যা হয়নি তার। বরং এতে কণ্ঠ দিয়ে তিনি বিগলিত, কারণ এর আগে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় অনেক গান গাইলেও নোয়খালীর ভাষায় গাওয়া হয়নি তার।

এই গানটি তৈরী হয়েছে ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র জন্য। অনুষ্ঠানটির এবারের পর্ব ধারণ করা হয়েছে নোয়াখালীর মাইজদী পুলিশ প্রশিক্ষণকেন্দ্র মাঠে। নোয়াখালী নিয়ে তৈরী রবি চৌধুরীর কণ্ঠের গানটির শ্যুটিংও হয়েছে সেখানে। এছাড়া সেখানকার জনপ্রিয় তিনটি গানের অংশের সমন্বয়ে তৈরি একটি পরিবেশনায় নেচেছেন সেখানকার শতাধিক নৃত্যশিল্পী।

নোয়াখালী কেন্দ্রিক এবারের ইত্যাদি’র নির্বাচিত দর্শক পর্বে অংশ নিয়েছেন বৃহত্তর নোয়াখালীর অভিনেতা-নির্মাতা মাহফুজ আহমেদ ও অভিনেত্রী তারিন। সেখানকার আঞ্চলিক ভাষায় একটি বক্তব্যধর্মী দৃশ্যেও অভিনয় করেন দুজনে। অনুষ্ঠানে ভোলার লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডা. মাহমুদুর রশিদের ওপর থাকছে একটি অনুসন্ধানী প্রতিবেদন। থাকছে ‘নিঝুম দ্বীপ’-এর ওপর একটি প্রতিবেদন।

ইত্যাদির শ্যুটিংয়ে মাহফুজ-তারিন

নিয়মিত বিভাগ মামা-ভাগ্নে, নানি-নাতি, চিঠিপত্র ও সমসাময়িক ঘটনা নিয়ে নাট্যাংশ থাকবে যথারীতি। আসছে ২৭ নভেম্বর রাত ৮টার বাংলা সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার করা হবে ‘ইত্যাদি’। রচনা, পরিচালনা ও উপস্থাপনায় হানিফ সংকেত। নির্মাণে ফাগুন অডিও ভিশন।

/এস/এমএম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।