রাত ১১:৩০ ; শুক্রবার ;  ২১ সেপ্টেম্বর, ২০১৮  

৩ বছরে দক্ষিণ কোরিয়া দেবে ৩৫ কোটি ডলার ঋণ

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ২০১৫ থেকে ২০১৭ অবধি তিন বছরে দক্ষিণ কোরিয়া ৩৫ কোটি ডলার ঋণ দেবে বাংলাদেশকে । বাংলদেশি মুদ্রায় বর্তমান বিনিময় হার অনুসারে এর পরিমাণ প্রায় ২ হাজার ৮০০ কোটি টাক।

এ লক্ষ্যে রাজধানীর শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এনইসি সম্মেলনকক্ষে বৃহস্পতিবার ‘ফ্রেমওয়ার্ক অ্যারেঞ্জমেন্ট’ শীর্ষক একটি চুক্তি বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সই হয়েছে।

চুক্তিতে বাংলাদেশের সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন আর দক্ষিণ কোরিয়া সরকারের পক্ষে ঢাকায় নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদুত এএইচএন সেয়ং-দু সই করেন।

চুক্তি অনুসারে, এ ঋণের সুদহার শূন্য দশমিক শূন্য এক শতাংশ। পরিশোধ করতে হবে ৫ বছরের রেয়াতকালসহ ৪০ বছরে।

ইআরডি সচিব সাংবাদিকদের বলেন, এ ঋণ সহায়তার অর্থ মোট আটটি প্রকল্প বাস্তবায়ন করা হবে। এর মধ্যে রেল খাতের ৬টি, স্বাস্থ্য খাতের ১টি এবং স্বয়ংক্রিয় পদ্ধতিতে ভূমি ব্যবস্থপনা আধুনিকীকরণ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

কোরিয়ার রাষ্ট্রদূত বলেন, ইতিমধ্যে তার দেশের দেওয়া ৬৮ কোটি ডলার ঋণ সহায়তায় ১৮টি প্রকল্প শেষ করেছে বাংলাদেশ।

তিনি আরও জানান, কোয়িার দেওয়া ৪৬ কোটি ডলার ঋণে ৮ প্রকল্পের বাস্তবায়ন চলছে। প্রক্রিয়াধীন রয়েছে আরও ৫১ কোটি ৬৮ লাখ ডলারের ঋণ।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।