বিকাল ০৫:২৫ ; শুক্রবার ;  ২২ নভেম্বর, ২০১৯  

সপ্তাহ ব্যবধানে লেনদেন ২০% বেড়েছে

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে সবগুলো মূল্য সূচক আগের সপ্তাহের তুলনায় প্রায় দুই থেকে দুই শতাংশ বেড়েছে। পাশাপাশি টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ আগের সপ্তাহের তুলনায় বেড়েছে ২০ দশমিক ১৭ শতাংশ।

এ ছাড়া, প্রায় আড়াই শত কোম্পানির শেয়ার দর বেড়েছে। ডিএসই সূত্রে এ সব তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৯৮ পয়েন্ট। এ ছাড়া, শরীয়াহ বা ডিএসইএস ২৪ এবং ডিএস৩০ সূচক প্রায় প্রায় ৩২ পয়েন্ট বেড়েছে।     

সপ্তাহজুড়ে ডিএসইতে ৩২৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৩৮টির, কমেছে ৬৭টির, অপরিবর্তিত রয়েছে ১৬টির এবং ৭টি কোম্পানির কোনো লেনদেন হয়নি।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে (২২-২৬ নভেম্বর) লেনদেনের পরিমাণ আগের সপ্তাহের তুলনায় বেড়েছে ৩০০ কোটি ৫০ লাখ টাকা। এ সময় বাজারে লেনদেন হয়েছে ১ হাজার ৭৯০ কোটি ৬৩ লাখ টাকা। আগের সপ্তাহে (৮-১২ নভেম্বর) লেনদেন হয়েছিল ১ হাজার ৪৯০ কোটি ১৩ লাখ টাকা।

এ সময় লেনদেনের ৮৫ দশমিক ৩৭ শতাংশ ছিল ‘এ’ ক্যাটাগরি কোম্পানির, ‘বি’ ক্যাটাগরির ছিল ৩ দশমিক ৪৪ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ছিল ১০ দশমিক ১১ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির ছিল ১ দশমিক ০৮ শতাংশ।

টাকার অঙ্কে ডিএসইতে সপ্তাহের লেনদেন শেষে শীর্ষ ১০ কোম্পানি হলো ইফাদ অটোজ, সাইফ পাওয়ারটেক, তিতাস গ্যাস, বেক্সিমকো ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, কেডিএস অ্যাক্সেসরিজ, কাশেস ড্রাইসেলস, বেক্সিমকো, স্কয়ার ফার্মা, বিএসআরএম।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।