রাত ১১:৫৩ ; শুক্রবার ;  ২১ সেপ্টেম্বর, ২০১৮  

‘ট্যাক্স ডে’ চালু করতে বললেন অর্থমন্ত্রী

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

প্রতিবছর আয়কর বিবরণী (রিটার্ন) জমা দেওয়ার সময় বাড়াতে হয়। এ সংস্কৃতি থেকে বেরিয়ে যুক্তরাষ্ট্রের মতো ‘ট্যাক্স ডে’ চালুর ব্যবস্থা নিতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) নির্দেশনা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার রাজধানীর অফিসার্স ক্লাবে প্রথমবারের মতো আয়োজিত তিন দিনব্যাপী শীতকালীন আয়কর মেলা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

এনবিআর-কে এ বিষয়ে সময় নেওয়ার কথা উল্লেখ করে মুহিত বলেন, “সারাদেশের জন্য নির্দিষ্ট একটি দিন থাকবে ট্যাক্স ডে। এটা আগামী দুই বা তিন বছরের মধ্যে  করা যেতে পারে। এই ব্যবস্থা  ২০১৮ সালে চালু করতে চাই।”

বছরের নির্দিষ্ট দিনে আয়কর বিবরণী জমা দেওয়ার উদাহরণ টানতে গিয়ে যুক্তরাষ্ট্রে নিজের অভিজ্ঞতা তুলে ধরেন মুহিত।

নির্দিষ্ট দিনে আরকর বিবরণী জমা বিষয়ে তিনি তার যুক্তরাষ্ট্রের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, “ অনেক দেশে আরকর বিবরণী জমা দেওয়ার নির্দিষ্ট তারিখ রয়েছে। যুক্তরাষ্ট্রে সবাই  ১ এপ্রিল বিবরণী দাখিল করে থাকে। ওই দেশে আমি নিজে  ৭ থেকে ৮ বার রিটার্ন দাখিল করেছি।

তিনি আরও বলেন,“আমাদের মত ওসব দেশে সময় বাড়াতে হয় না। আমার মনে করি, সেরকম করার দিন আমাদের দেশেও  চলে এসেছে।”

এ ব্যবস্থা কার্যকরে কর কর্মকর্তাদের সঙ্গে রাজস্ব কর্মকর্তাদের মধ্যে সহযোগীতামূলক সম্পর্ক গড়ার পরামর্শ দেন অর্থমন্ত্রী

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান।

এ সময় মার্কিন ডলার প্রিমিয়াম বন্ডে এক মিলিয়ন ডলার বিনিয়োগ করায় চারজনকে সম্মাননা দেয়া হয়। সম্মাননাপ্রাপ্তরা হলেন মনোয়ারা হক শিকদার, জয়নুল হক সিকদার, রিক হক শিকদার এবং ডা. মো. আসলাম হোসেন।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।