দুপুর ০১:২১ ; শনিবার ;  ২০ জানুয়ারি, ২০১৮  

২২ নভেম্বর থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

আগামী ২২ নভেম্বর শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। এ বছর মোট ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। বুধবার সকাল সাড়ে ১১টায় মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে  প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান এক সংবাদ সম্মেলনে এই  তথ্য জানান।

মন্ত্রী জানান, সপ্তমবারের মতো অনুষ্ঠিত দেশের সবচেয়ে বড় এই পাবলিক পরীক্ষা, যা আগামী ২২ নভেম্বর শুরু  হবে এবং শেষ হবে ২৯ নভেম্বর। তিনি জানান, এবার মোট পরীক্ষার্থীর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থী ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ জন। আর ইবতেদায়ি পরীক্ষায় পরীক্ষার্থী ৩ লাখ ৫ হাজার ৪৫১ জন।

মন্ত্রী আরও জানান, এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৯৮ হাজার জন বৃদ্ধি পেয়েছে। এবার ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা ২ লাখ ৩৫ হাজার ৯৫৩ জন বেশি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সারাদেশে ৭ হাজার ৫২টি কেন্দ্রে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। দেশের বাইরে প্রাথমিক সমাপনীর জন্য ৮টি দেশে ১১টি কেন্দ্র রয়েছে। মোট ৬টি বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

এ পরীক্ষার জন্য বিশেষ ব্যবস্থায় দেশের ৬৪ জেলার মধ্য থেকে আটটি করে জেলা নেওয়া হয়েছে। প্রত্যেক জেলার জন্য আলাদা প্রশ্নপত্র থাকবে। ইতোমধ্যেই ৮টি গ্রুপে বিভক্ত করে প্রশ্নপত্র বিতরণ সম্পন্ন হয়েছে বলে সংবাদ সম্মেলনে বলা হয়।

এতে জানানো হয়েছে, ইতোমধ্যে প্রশ্নপত্র বিশেষ নিরাপত্তার সাথে জেলা ও উপজেলা পর্যায়ে পৌছে দেওয়া হয়েছে এবং তা সংশ্লিষ্ট থানা হেফাজতে রাখা হয়েছে।

পরীক্ষার দিন সর্বোচ্চ নিরাপত্তা বজায় রেখে সংশ্লিষ্ট প্রশ্নপত্র উপজেলা থেকে কেন্দ্রে কেন্দ্র সচিবের নিকট পৌঁছে দেওয়া হবে। দুর্গম এলাকার ৩৭৬টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

/এসআই/আরএ/এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।