রাত ১১:২৯ ; শুক্রবার ;  ২১ সেপ্টেম্বর, ২০১৮  

ব্যাংকিং সেবার আওতায় ৪০% দরিদ্র জনগোষ্ঠী: অর্থমন্ত্রী

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

ক্ষুদ্র ঋণের মাধ্যমে বাংলাদেশের ৪০ শতাংশ দরিদ্র জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় আনা হয়েছে। যা পৃথিবীর অন্য কোনও দেশ পারেনি। সেদিক থেকে আমরা অনেকটাই এগিয়ে আছি বলে সফররত নেদারল্যান্ডের রাণী ম্যাক্সিমাকে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী রাণীকে আরও জানিয়েছেন, ব্যাংকিং খাতের একটা কর্মসূচির মাধ্যমে এটা করা হয়েছে। এ সেবা আরও বাড়ানোর চেষ্টা করা হচ্ছে বলেও রানি ম্যাক্সিমাকে জানিয়েছেন অর্থমন্ত্রী।

বুধবার সকালে সচিবালয়ে জাতিসংঘের বিশেষ দূত নেদারল্যান্ডসের রাণী ম্যাক্সিমা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি রাণীকে এ সব বিষয়ে অবহিত করেন।

পরে এ বিষয়ে আয়োজিত এক সংক্ষিপ্ত সংবাদ বিবৃতিতে এ সব তথ্য সাংবাদিকদের জানান অর্থমন্ত্রী।

ডিজিটাল ক্ষুদ্র ঋণ সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, এ বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে ব্যাংক সচিব ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর আমাকে জানিয়েছেন। বর্তমানে বাংলাদেশ ব্যাংকসহ অধিকাংশ ব্যাণিজ্যিক ব্যাংকগুলোই ডিজিটালাইজড। তবে রাষ্ট্রায়াত্ত ব্যাংকগুলো এখনো পুরোপুরি ডিজিটালাইজড হয়নি। এটার জন্য আমরা অপেক্ষা করছি এবং এটা দ্রুত বাস্তবায়নের জন্য তাগিদ দিয়েছি। এই প্রযুক্তি ব্যবহারে আমাদের প্রচুর লেনদেন হচ্চে।এ সব বিবেচনায় ডিজিটালাইজেশনে আমরা অনেক দূর এগিয়েছি।

জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, রাণী ক্ষুদ্র ঋণের বিষয়ে গুরুত্বারোপ করেছেন। দরিদ্র জনগোষ্ঠী যাতে আর্থিক সেবা বিষয়ক শিক্ষা (ফাইন্যানন্সিয়াল লিটারেচার) পাওয়ার ব্যবস্থা নেওয়া হচ্ছে। আসলেই এটা দরকার। এর জন্য সংশ্লিষ্টদের প্রচেষ্টা চালাতে বলেও জানান অর্থমন্ত্রী।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।