সকাল ১১:৫২ ; বুধবার ;  ১৩ নভেম্বর, ২০১৯  

উভয় বাজারে লেনদেন কমেছে

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

টানা দুই দিন সূচক ও লেনদেন বৃদ্ধির পর বুধবার দুই বাজারে সূচকের পরিবর্তন ছিল মিশ্র। পাশাপাশি উভয় বাজারে টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ আগের দিনের তুলনায় কমেছে। এর মধ্যে ডিএসইতে কমেছে ১৩ দশমিক ৬৮ শতাংশ। আর সিএসইতে কমেছে ১০ দশমিক ৫৪ শতাংশ।

এ ছাড়া, ডিএসইতে অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমলেও সিএসইতে তা কমেছে। উভয় এক্সচেঞ্জ সূত্রে এ সব তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার ডিএসইএক্স সূচক বেড়েছে দশমিক ৩৩ পয়েন্ট। ফলে দিনের লেনদেন শেষে সূচকটি বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৯৬ পয়েন্টে। তবে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৮১ পয়েন্টে। আর ১ পয়েন্ট কমে ডিএস৩০ সূচক রয়েছে ১ হাজার ৭০৬ পয়েন্টে।

এ দিন ডিএসইতে ৩০৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

বুধবার ডিএসইতে লেনদেন কমেছে ৫৫ কোটি ৩ লাখ টাকা। এ দিন বাজারে লেনদেনের পরিমাণ ছিল ৩৪৭ কোটি ১৬ লাখ টাক। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪০২ কোটি ১৯ লাখ টাকা।

টাকার অঙ্কে এ দিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো সাইফ পাওয়ারটেক, তিতাস গ্যাস, ইফাদ অটোজ, বেক্সিমকো ফার্মা, কাশেম ড্রাইসেলস, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, ইউনাইটেড এয়ার, কেডিএস অ্যাক্সেসরিজ, আইপিডিসি এবং বেক্সিমকো।

সিএসই

চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) বুধবার সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৪ পয়েন্ট। ফলে দিনের লেনদেন শেষে সূচকটি বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭২৪ পয়েন্টে। এ ছাড়া, সিএসইএক্স ২ এবং সিএসই৩০ সূচক ২৮ পয়েন্ট বেড়েছে।

এ দিন সিএসইতে ২২৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

বুধবার সিএসইতে লেনদেন কমেছে ২ কোটি ৮২ লাখ টাকা। এ দিন বাজারে ২৩ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। মঙ্গলবার লেনদেন হয়েছিল ২৬ কোটি ৭৬ লাখ টাকা।

টাকার অঙ্কে এ দিন সিএসইতে লেনদেনের শীর্ষ ৫ কোম্পানি হলো ইফাদ অটোজ, সাইফ পাওয়ারটেক, ইউনাইটেড এয়ার, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি এবং আইডিএলসি।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।