বিকাল ০৫:৫৪ ; শনিবার ;  ২১ জুলাই, ২০১৮  

নিজেই বানালেন নিজের হাত

প্রকাশিত:

নাঈম রায়হান ভূঁইয়া।।

কৃত্রিম হাত বা বাহুর কথা অনেকেরই জানা। নামীদামী হাসপাতালগুলো তো কারো শরীরে এটা প্রতিস্থাপনের জন্য আগ বাড়িয়ে বসে আছে। ব্যতিক্রম ভেনেজুয়েলার ৩৩ বছরের যুবক অ্যাঞ্জেল সানগুইনো। রাজধানী কারাকাসের ইলেকট্রনিক্স টেকনিশিয়ান সানগুইনো ২০১২ সালে মোটরসাইকেল দুর্ঘটনায় বাম হাত হারান। এ সময়েই জানতে পারেন শিগগিরই তিনি বাবা হচ্ছেন। ভেতরে ভেতরে দারুণ তাগাদা বোধ করেন। যেকোনো মূল্যে সুস্থ হয়ে অনাগত সন্তান ও পরিবারের জন্য কিছু করতেই হবে।

সানগুইনোর পরিচিত এক কার্টুনিস্ট ছিল। প্রথমেই ধরনা দিলেন তার কাছে। কার্টুনিস্ট তাকে এঁকে দিল নকশা। আর সেই নকশা দেখে দেখে নিজের ইলেকট্রনিক্স বিদ্যা খাটিয়ে বানিয়ে ফেললেন আস্ত একটি হাত। ইলেকট্রনিক সামগ্রী মেরামতের পূর্ব অভিজ্ঞতাই কাজে লেগেছে। অবশ্য হাত প্রতিস্থাপনে তাকে সহায়তা করেন রদ্রিগুয়েজ নামের একজন অর্থোপেডিক বিশেষজ্ঞ। ভেনেজুয়েলায় যেখানে একটি বাহু প্রতিস্থাপনে গড় ব্যয় সাড়ে ১৪ হাজার ডলার সেখানে হাতে তৈরি বাহুটি প্রতিস্থাপনে সবমিলিয়ে খরচ হয়েছে মাত্র ৩২০ ডলার। এ মুহূর্তে কম দামে একটি বৈদ্যুতিক হুইলচেয়ার তৈরির পরিকল্পনা করছেন সানগুইনো।

/আরএফ/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।