দুপুর ০২:৪৮ ; মঙ্গলবার ;  ১২ নভেম্বর, ২০১৯  

ধাতব মুদ্রা গ্রহণে ব্যাংকগুলোকে নির্দেশ

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

গ্রাহকদের কাছ থেকে ১, ২ ও ৫ টাকার ধাতব মুদ্রা গ্রহণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রবিবার বাংলাদেশ ব্যাংকের মুদ্রা ব্যবস্থাপনা বিভাগ এ বিষয়ে সার্কুলার জারির মাধ্যমে নির্দেশনা প্রদান করে।

জারি করা ওই নির্দেশনায় বলা হয়েছে, “বিভিন্ন উৎস থেকে জানা যাচ্ছে যে, ব্যাংকের শাখাগুলো জনসাধারণের থেকে ধাতব মুদ্রা গ্রহণ বা অনেক ক্ষেত্রে জনসাধারণের মাঝে ধাতব মুদ্রা বিতরণও করছে না। ফলে ধাতব মুদ্রা বিনিময়ে জনসাধারণ বিড়ম্বনার শিকার হচ্ছে, যা স্বাভাবিক লেনদেনের বিঘ্ন সৃষ্টি করছে।” 

লেনদেন ও গ্রাহকদের বিড়ম্বনায় বিষয়টি যৌক্তিক বিবেচনায় ব্যাংকগুলোর প্রত্যেকটি শাখাকে ১, ২ ও ৫ টাকার নূন্যতম ১০ হাজার পিস করে ধাতব মুদ্রা রাখতে সার্কুলারে বলা হয়েছে। আর স্থানীয় কার্যালয় ও অন্যান্য বড় শাখায়  রাখতে বলা হয়েছে নূন্যতম ৩০ হাজার পিস ধাতব মুদ্রা।

যশোর, বগুড়া, সিলেট, খুলনা ও নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন এলাকা থেকে গ্রাহকরা ব্যাংকগুলোর বিরুদ্ধে বেশ কিছু দিন যাবত ধাতব মুদ্রা ও ছোট মানের ছেঁড়া-ফাটা নোট গ্রহণ না করার অভিযোগ করে আসছিলেন । অভিযোগগুলো আমলে নিয়ে তদন্তে নামলে বিষয়টির সত্যতা পায় বাংলাদেশ ব্যাংক।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।