দুপুর ০১:৫৩ ; মঙ্গলবার ;  ১২ নভেম্বর, ২০১৯  

বিদ্যুৎ ও গ্যাসে আরও ১৭ কোটি ৭০ লাখ ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

নতুন বিদ্যুৎকেন্দ্রের সক্ষমতা বাড়ানো এবং বাসাবাড়িতে ব্যবহৃত গ্যাসের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে বিশ্বব্যাংক আরও ১৭ কোটি ৭০ লাখ ডলার ঋণ দেবে। শনিবার এই ঋণ অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই অতিরিক্ত ঋণ নতুন বিদ্যুৎকেন্দ্রের সক্ষমতা বাড়ানো এবং বাসাবাড়িতে ব্যবহৃত গ্যাসের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে ব্যবহার করা হবে।

এই টাকা সিদ্ধিরগঞ্জে ৩৩৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎকেন্দ্র নির্মাণ সম্পন্নে ব্যয় হবে। যেখানে কেন্দ্রটির বর্তমান উৎপাদন ক্ষমতা ৩৩০ মেগাওয়াট। চাহিদা ও সরবরাহের ভারসাম্য বিধানে কেন্দ্রটির ক্ষমতা বাড়ানো হবে।

সিদ্ধিরগঞ্জের ওই কম্পাইন্ড সাইকল প্ল্যান্ট থেকে বছরে কমপক্ষে ২ দশমিক ৪৯ বিলিয়ন কিলোওয়াট ঘণ্টা বিদ্যুৎ পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। যা হবে জাতীয় গ্রিডে সরবরাহকৃত মোট বিদ্যুতের ৬ শতাংশ।

/এসআই/ এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।