বিকাল ০৫:০৫ ; বৃহস্পতিবার ;  ২৩ মে, ২০১৯  

ঢাকা লিট ফেস্ট-২০১৫: নিবন্ধন করেছেন তো?

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

বাংলা একাডেমি চত্বরে ‘ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল’-এর ব্যানারে পঞ্চম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশি-বিদেশী সাহিত্য অঙ্গনের রথী-মহারথীদের মিলন মেলা। আগামী ১৯-২১ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া এ সাহিত্য উৎসবে ১৪ টি দেশ থেকে ২৫০ জনেরও বেশি আন্তর্জাতিক ব্যক্তিত্ব অংশ নিচ্ছেন।  দেশি-বিদেশি অতিথিদের সঙ্গে সাহিত্যেসহ সমাজের বিভিন্ন প্রসঙ্গে নিয়ে আলোচনা-পর্যালোচনার সুযোগ থাকছে জনসাধারণের জন্য।

তিনদিনের এ অয়োজনটির প্রতিদিনি সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য মুখর থাকবে বিভিন্ন আয়োজনে। তবে দর্শনার্থী ও সাহিত্যপ্রেমী থেকে শুরু করে সকল অঙ্গনের মানুষরে  জন্য উন্মুক্ত এ আয়োজনে অংশ নিতে কেবল করতে হবে একটি রেজিস্ট্রেশন মাত্র। যেটি নিশ্চিত করবে অংশগ্রহণকারীর পরিচয়। রেজিস্ট্রেশনের মাধ্যমে পাওয়া ই-টিকেটটি ব্যবহৃত হবে আয়োজনে অংশগ্রহণকারীর প্রবেশপত্র হিসেবে। তবে সবার সুবিধার্থে ই-টিকেটটি প্রিন্ট বা ইলেকট্রোনিক ডিভাইসে বহন গ্রহণ যোগ্য হবে। রেজিস্ট্রেশন করতে ক্লিক করুন এই ঠিকানায়: http://dhakalitfest.com/?page_id=8

তবে বিশেষ এ আয়োজনে অংশ নিতে যাওয়া বিশেষ বক্তাদের সর্ম্পকে জানতে ক্লিক করুন নিম্নে উল্লেখ্য করা ঠিকানায়, যেখানে তুলে ধরা হয়েছে আয়োজনে অংশগ্রহণকারীদের পরিচয় থেকে শুরু করে সংক্ষিপ্ত আদ্যোপান্ত। http://dhakalitfest.com

এ বছর প্রথমবারের মতো এই উৎসবে চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ী হ্যারল্ড ভারমাসকে সম্মাননা প্রদান করা হবে। উৎসবে আমন্ত্রিত অতিথিদের মধ্যে থাকছেন স্বনামধন্য কথাসাহিত্যিক নয়নতারা শেহগালসহ আরও অনেকে।

সাদাফ সায্‌ সিদ্দিকী,আহসান আকবর ও কাজী আনিস আহমেদের পরিচালনায় উৎসবে উপস্থিত হতে যাচ্ছেন নানা ক্ষেত্রের আন্তর্জাতিক প্রতিভারা। ভারতের জনপ্রিয় নারীবাদী লেখক শোভা দে, ব্রিটিশ সাংবাদিক এবং টেলিভিশন উপস্থাপক জন স্নো, কিউবান শীর্ষ বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখক ইয়োস, কেনিয়ার শিশু সাহিত্যিক ও বক্তা মুথোনি গারল্যান্ড,পাকিস্তানি মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গীর,ফিলিস্তিনি কবি ঘাসান জাকতান,ঔপন্যাসিক অমিত চৌধুরী, এবং কবি অরবিন্দ কৃষ্ণ মেহরোত্রা।

বিশ্বখ্যাত জার্নাল ওয়াসাফিরিতে প্রথমবারের মতো বাংলাদেশ সংখ্যার প্রকাশনা অনুষ্ঠিত হবে এই উৎসবে। এই সংখ্যায় বাংলাদেশের লেখকদের লেখা প্রকাশিত হবে। জার্নালের সম্পাদক সুশীলা নাসটা উৎসবের আয়োজক অতিথি সম্পাদক আহসান আকবর ও কাজী আনিস আহমেদের সঙ্গে এক মত বিনিময় সভায় অংশগ্রহণ করবেন। বাংলাদেশের সাহিত্যকে বিশ্বের দরবারে তুলে ধরার লক্ষ্যে ঢাকা ট্রান্সলেশন সেন্টারের গ্রন্থাগার উদ্বোধন করা হবে এবারের উৎসবে। ঢাকা ট্রান্সলেশন সেন্টার থেকে প্রকাশিত হতে যাচ্ছে সৈয়দ শামসুল হক,হাসান আজিজুল হক, রিজিয়া রহমান এবং সৈয়দ মনজুরুল ইসলামের অনুদিত বই।

ঢাকা লিট ফেস্ট কর্তৃপক্ষ অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছে যে স্বাস্থ্যগত, ব্যক্তিগত ও অন্যান্য কারণে আমন্ত্রিত অতিথিদের অনেকেই উৎসবে যোগ দিতে পারছেন না। বিশেষত আমেরিকান ও ব্রিটিশ লেখক সাংবাদিকদের মধ্যে অনেকেই অনুপস্থিত থাকবেন। একই সঙ্গে আনন্দের সঙ্গে জানাতে চাই,  প্রখ্যাত লেখক ভি এস নাইপল উৎসবে যোগ দেওয়ার আশাবাদ প্রকাশ করেছেন।

পুরো ঢাকা লিট ফেস্ট আয়োজিত হচ্ছে সংস্কৃতি মন্ত্রণালয়ের বিশেষ সহযোগিতায়। এটির টাইটেল স্পন্সর ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউন, প্ল্যাটিনাম স্পন্সর সিটি ব্যাংক। অনুষ্ঠানের সার্বিক আয়োজনে রয়েছে যাত্রিক। কো-হোস্ট হিসেবে রয়েছে বাংলা একাডেমি। এছাড়াও গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে, ওরিয়ন ফুটওয়ার, ইউল্যাব ও ব্র্যাক ব্যংক। সিলভার স্পন্সর হিসেবে রয়েছে, পুনর্ভা লিমিটেড ও ইগনাইট পাবলিকেশন লিমিটেড।

/এআই/এফএএন/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।